বিশ্বের সব থেকে শক্তিশালী রকেট 'ফ্যালকন হেভি‍'-র সফল পরীক্ষামূলক উৎক্ষেপণ করল 'স্পেস এক্স‍'

পৃথিবীর নিম্ন কক্ষে ৬৩ টনেরও (১ টন = ১০০০ কিলোগ্রাম) বেশি ভর উৎক্ষেপণ করতে পারবে ফ্যালকন হেভি। মঙ্গলে নিয়ে ‌যেতে পারবে ১৬ টনেরও বেশি। বলে রাখি, ভারতীয় মহাকাশ সংস্থা ইসরোর সব থেকে শক্তিশালী রকেট পিএসএলভি ৪ টন প‌র্যন্ত ভর উৎক্ষেপণ করতে পারে।  

Updated By: Feb 7, 2018, 01:01 PM IST
বিশ্বের সব থেকে শক্তিশালী রকেট 'ফ্যালকন হেভি‍'-র সফল পরীক্ষামূলক উৎক্ষেপণ করল 'স্পেস এক্স‍'

ওয়েব ডেস্ক: সফল হল বিশ্বের সব থেকে ক্ষমতাশালী রকেট স্পেস এক্স ফ্যালকন হেভি-র পরীক্ষামূলক উ‌ৎক্ষেপণ। ভারতীয় সময় বুধবার রাত ১টার কিছু পর মার্কিন ‌যুক্তরাষ্ট্রের পূর্ব উপকূলের ফ্লোরিডার কেপ ক্যানাভেরালে নাসার মহাকাশকেন্দ্র থেকে রওনা দেয় রকেটটি। এই রকেট ব্যবহার করে মঙ্গলে মনুষ্যবসতি তৈরির পরিকল্পনা করছে এলন মাস্ক-এর সংস্থা স্পেস এক্স। 

 

৭০ মিটার উঁচু ও ১২ মিটার চওড়া ফ্যালকন হেভিতে রয়েছে মোট ২৭টি ইঞ্জিন। দু'টি প‌র্যায়ে প্রজ্জ্বলিত হয় এই রকেট। প্রথম প‌র্যায়ে মূল রকেটের সঙ্গে রয়েছে দু'টি সহ‌যোগী রকেট। উৎক্ষেপণের ৩ মিনিট পর মূল রকেট থেকে বিচ্ছিন্ন হয়ে ‌যায় সেগুলি। সব থেকে বড় কথা হল, পৃথিবীতে পূর্বনির্ধারিত স্থানে ফিরে আসে রকেটের অংশগুলি। এর ফলে ফের সেগুলিকে ব্যবহার করা ‌যায়। এই ভাবে উৎক্ষেপণের খরচ কমানোর পরিকল্পনা করেছে স্পেস এক্স।

আরও পড়ুন - ফাঁস হয়ে গেল Xiaomi Redmi Note 5-এর ছবি, জেনে নিন স্পেকস ও সম্ভাব্য দাম

ফ্যালকন হেভির প্রথম উ‌ৎক্ষপণে ভর হিসাবে একটি টেসলা রোডস্টার গাড়ি মহাকাশে পাঠিয়েছে স্পেস এক্স। এর বদলে প্রয়োজনমতো ‌যে কোনও কৃত্রিম উপগ্রহ বা অন্যান্য ‌যন্ত্রাংশ মহাকাশে পাঠতে পারবে তারা।  

 

মঙ্গলবারের (স্থানীয় সময়) উ‌ৎক্ষেপণ দেখতে কেপ ক্যানাভেরালে হাজির ছিলেন কয়েক হাজার মানুষ। বিশেষজ্ঞরা বলছেন, এদিনের সাফল্য গভীর মহাকাশে মানুষ পাঠাতে সভ্যতাকে এক ধাপ এগিয়ে দিল। 

স্পেস এক্সের তরফে জানানো হয়েছে, পৃথিবীর নিম্ন কক্ষে ৬৩ টনেরও (১ টন = ১০০০ কিলোগ্রাম) বেশি ভর উৎক্ষেপণ করতে পারবে ফ্যালকন হেভি। মঙ্গলে নিয়ে ‌যেতে পারবে ১৬ টনেরও বেশি। বলে রাখি, ভারতীয় মহাকাশ সংস্থা ইসরোর সব থেকে শক্তিশালী রকেট পিএসএলভি ৪ টন প‌র্যন্ত ভর উৎক্ষেপণ করতে পারে।  

.