ধেয়ে আসছে সামুদ্রিক ঝড় ক্যারেন, শাটডাউনে বিপর্যস্ত মার্কিন মুলুক নতুন বিপর্যয়ের সম্মুখীন

Last Updated: Saturday, October 5, 2013 - 18:36

ধেয়ে আসছে সামুদ্রিক ঝড়। ত্রাহি ত্রাহি রব উপকূলবর্তি একাধিক শহরে । কিন্তু দেশের প্রধান আবহাওয়া দফতর জানাচ্ছে শাটডাউনের জেরে এই ওয়েবসাইটের পরিষেবা বন্ধ রাখা হচ্ছে। এই সংক্রান্ত বাদবাকি ওয়েবসাইটও বন্ধ । কর্মীর অভাবে বিপর্যস্ত আমেরিকার বিপর্যয় মোকাবিলা দফতর। ঝড়জল থেকে তুষারপাত--সবক্ষেত্রেই ত্রাণ এবং উদ্ধারকাজে হাত লাগাতে হচ্ছে সাধারণ মানুষকেই।
মার্কিন মুলুকের উপসাগরীয় এলাকা দিয়ে এগোচ্ছে ক্যারেন। শনিবার রাতের মধ্যেই ওই সামুদ্রিক ঝড় লুইজিয়ানায় ঢুকে পড়তে পারে । শক্তি বা গতিবেগের নিরিখে ক্যারেন তেমন ভয়ঙ্কর নয় । কিন্তু শাটডাউনের প্রভাবে আমেরিকার আকাশে এখন অন্য কালো মেঘ । দেশের প্রধান আবহাওয়া দফতর বন্ধ হয়ে গিয়েছে । বন্ধ আনুষাঙ্গিক অন্যান্য ওয়েবসাইটও ।
বিপর্যয় মোকাবিলা বিভাগ জরুরি ভিত্তিতে কর্মীদের তলব করেছে । কিন্তু তার ভরসায় না থেকে লুইজিয়ানা,অ্যালাবামা বা মিসিসিপ্পির বাসিন্দারা নিজেরাই শুরু করে দিয়েছেন ঝড়ের প্রস্তুতি ।
বাজেট পাস হয়নি। তাই অধিকাংশ সরকারি কর্মচারিকে ছুটিতে পাঠানো হয়েছে । ত্রাণ এবং উদ্ধারকর্মীরা সেই তালিকায় নেই। কিন্তু অর্থের অভাবে বহু জরুরি পরিষেবাই হাতে গোণা লোকে চলছে। ওয়াওমিং এবং সাউথ ডাকোটায় অসময়ে তুষারঝড় শুরু হয়েছে। বহু রাস্তাঘাটে যান চলাচল বন্ধ। সাধারণত এধরণের প্রাকৃতিক দূর্যোগে দেবদূতের মতো দেখা মেলে দমকলকর্মীদের। কিন্তু এই সঙ্কটের মুহূর্তে তাঁরা কোথায়? অবিরাম তুষারপাতে আচ্ছন্ন দুই শহরে নেমে এসেছে অকাল শৈত্য। আমেরিকা এখন শাটডাউন এফেক্টে আক্রান্ত।



First Published: Saturday, October 5, 2013 - 18:36


comments powered by Disqus