ঋষির মন্ত্রিসভায় ফিরলেন পদত্যাগী সুয়েলা ব্র্যাভারম্যান

সুয়েলা ব্রাভারম্যান প্রাক্তন প্রধানমন্ত্রী বরিস জনসনের মন্ত্রিসভায় অ্যাটর্নি জেনারেল ছিলেন এবং স্বরাষ্ট্র সচিব হিসাবে লিজ ট্রাস মন্ত্রিসভায় একটি মূল দায়িত্ব পেয়েছিলেন। তিনি অবৈধ অভিবাসন হ্রাস করার প্রতিশ্রুতিও দিয়েছিলেন। ইংলিশ চ্যানেল জুড়ে অবৈধ অভিবাসীদের নিয়ে আসা ছোট নৌকাগুলিকে নিয়ন্ত্রণ করার প্রতিশ্রুতি দিয়েছিলেন তিনি।

Updated By: Oct 26, 2022, 10:00 AM IST
ঋষির মন্ত্রিসভায় ফিরলেন পদত্যাগী সুয়েলা ব্র্যাভারম্যান

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ব্রিটেনের নতুন প্রধানমন্ত্রী ঋষি সুনক শুরুতেই জড়িয়ে পড়লেন বিতর্কে। তিনি নিজের দল তৈরির শুরুতেই দেখা দিল বিতর্ক। সুয়েলা ব্র্যাভারম্যানকে স্বরাষ্ট্র দপ্তরের সেক্রেটারি অফ স্টেট হিসেবে অন্তর্ভুক্ত করা নিয়ে শুরু হয় সমস্যা। সরকারী নিয়ম লঙ্ঘনের জন্য গত সপ্তাহে কট্টরপন্থী আভ্যন্তরিন মন্ত্রী পদত্যাগ করেন। ব্রিটেনেরর দৈনিকগুলি জল্পনা প্রকাশ করেছে যে তাকে পদত্যাগ করতে বলা হয়েছিল। ঋষি সুনকের পূর্বসূরি লিজ ট্রাসের অর্থনৈতিক নীতির একজন স্পষ্টবাদী সমালোচক ব্র্যাভারম্যান। গত সপ্তাহে তার নির্বাচনের দৌড়ে সুনককে সমর্থন জানান তিনি। একটি সংবাদপত্রে তিনি লেখেন, ‘আমাদের ঐক্য, স্থিতিশীলতা এবং দক্ষতা দরকার। ঋষি সুনকই একমাত্র প্রার্থী যিনি এর সঙ্গে মানানসই এবং আমি তাকে সমর্থন করতে পেরে গর্বিত’।

প্রধানমন্ত্রীর অফিসিয়াল টুইটার হ্যান্ডেলে তার পুনর্নিয়োগের খবরটি জানানো হয়। এরপরেই এই খবরের নীচে মূলত নেতিবাচক মন্তব্য করেছেন বহু মানুষ। অনেকেই প্রশ্ন তুলেছেন যে কীভাবে কনজারভেটিভ পার্টি এমন একজন নেতাকে পুনর্নিযুক্ত করল যিনি নিরাপত্তা লঙ্ঘনের কথা স্বীকার করেছেন। অন্যরা নীতির বিষয়ে তার অবস্থান নিয়ে প্রশ্ন তুলেছেন। বিশেষ করে অভিবাসন নিয়ন্ত্রণের বিষয়ে তাঁর নীতি যা তার দলের মধ্যেও মিশ্র প্রতিক্রিয়া সৃষ্টি করেছে।

লেবার সাংসদ ক্রিস ব্রায়ান্ট টুইট করে লিখেছেন, ‘নিরাপত্তা লঙ্ঘনের জন্য বরখাস্ত হওয়ার কয়েকদিন পরে সুয়েলা ব্র্যাভারম্যানকে স্বরাষ্ট্র সচিব হিসাবে নিয়োগ করা সততা, যোগ্যতা, পেশাদারিত্ব বা বিবেকবান রাজনীতির ক্ষতি করে। এটি নিষ্ঠুর চালবাজি। এই প্রধানমন্ত্রী গত দুজনের তুলনায় ভাল নয়’।

লন্ডনে জন্মগ্রহণকারী একজন গোয়ান বংশোদ্ভূত পিতা এবং তামিল বংশোদ্ভূত মায়ের কন্যা ব্র্যাভারম্যান ভারতের সঙ্গে ব্রিটেনের বাণিজ্য চুক্তি সম্পর্কে তাঁর রিজার্ভেশনের কথা জানিয়েছেন।

একটি সাক্ষাত্কারে, তিনি বলেন যে তিনি আশঙ্কা করেছিলেন যে চুক্তিটি ব্রিটেনে অভিবাসন বাড়াবে। তিনি আরও জানান ভারতীয়রা ভিসার মেয়াদ উত্তির্ণ হওয়ার পরেও ব্রিটেনে থেকে যাওয়া মানুষদের মধ্যে সংখ্যায় সবথেকে বেশি।

এই মাসের শুরুতে ভারত-পাকিস্তান ক্রিকেট ম্যাচের পরে লেস্টারে দাঙ্গার জন্য তিনি ব্রিটেনে অনিয়ন্ত্রিত অভিবাসন এবং নতুনদের সমাজে মানিয়ে নেওয়ার ব্যার্থতাকে দায়ী করেন।

আরও পড়ুন: জেলেনস্কির সঙ্গে আলোচনা সুনকের, হুঁশিয়ারি রাশিয়ার

তিনি অবৈধ অভিবাসন হ্রাস করার প্রতিশ্রুতিও দিয়েছিলেন। ইংলিশ চ্যানেল জুড়ে অবৈধ অভিবাসীদের নিয়ে আসা ছোট নৌকাগুলিকে নিয়ন্ত্রণ করার প্রতিশ্রুতি দিয়েছিলেন তিনি।

তিনি তার পূর্বসূরি প্রীতি প্যাটেল পরিকল্পনা করেন যে রোয়ান্ডায় অবৈধ অভিবাসীদের নির্বাসন দেওয়া হবে। এই পরিকল্পনার প্রতিও তিনি প্রতিশ্রুতিবদ্ধ বলে জানান তিনি।

সুয়েলা ব্রাভারম্যান প্রাক্তন প্রধানমন্ত্রী বরিস জনসনের মন্ত্রিসভায় অ্যাটর্নি জেনারেল ছিলেন এবং স্বরাষ্ট্র সচিব হিসাবে লিজ ট্রাস মন্ত্রিসভায় একটি মূল দায়িত্ব পেয়েছিলেন।

তিনি গত সপ্তাহে পদত্যাগ করেন। তার পদত্যাগপত্রে তিনি বলেছিলেন যে তিনি তার ব্যক্তিগত ইমেল থেকে একটি অফিসিয়াল নথি পাঠিয়েছেন যা মন্ত্রীদের জন্য নির্দিষ্ট কোড ভঙ্গ করে।

চিঠিতে লিজ ট্রাসের কঠোর সমালোচনাও করেন তিনি। সুয়েলা ব্র্যাভারম্যান লিখেছেন তার সরকার ‘ভোটারদের কাছে দেওয়া মূল প্রতিশ্রুতিগুলি ভঙ্গ করেছে’।

Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)  

.