Swimming Below the Ice: বরফজমা জলের গভীরে নেমে সাঁতরে রেকর্ড

দক্ষিণ আফ্রিকার বাসিন্দা আম্বার ফিলারি। সাঁতারু হিসেব পরিচিত তিনি। সম্প্রতি বিশ্ব রেকর্ডের খাতায় নাম উঠেছে তাঁর। বরফজমা হ্রদের জলের প্রায় ৩০০ ফুট গভীরে সাঁতার কেটেছেন তিনি।

Updated By: Apr 25, 2022, 03:38 PM IST
Swimming Below the Ice: বরফজমা জলের গভীরে নেমে সাঁতরে রেকর্ড

নিজস্ব প্রতিবেদন: দক্ষিণ আফ্রিকার বাসিন্দা আম্বার ফিলারি। সাঁতারু হিসেব পরিচিত তিনি। সম্প্রতি বিশ্ব রেকর্ডের খাতায় নাম উঠেছে তাঁর। বরফজমা হ্রদের জলের প্রায় ৩০০ ফুট গভীরে সাঁতার কেটেছেন তিনি।

আম্বার নতুন রেকর্ড গড়তে সম্প্রতি নরওয়ের কংসবার্গে জলে নামেন। এ সময় তিনি বরফজমা জলের ২৯৫ ফুট ৩ ইঞ্চি গভীরে নেমে সাঁতার কাটেন। ওই হিমশীতল জলে সাঁতার কাটার সময়ে আম্বারের পরনে ডুবুরিদের পোশাকও ছিল না। এই কৃতিত্বেই আম্বারের নাম গিনেস ওয়ার্ল্ড রেকর্ডসের খাতায় উঠেছে।

গিনেস রেকর্ডসের পাতায় নানা কারণেই এর আগেও নাম উঠেছে আম্বারের। মিশরের দাহাব উপকূলে জলের নীচে একনিশ্বাসে হেঁটে রেকর্ড গড়েছিলেন তিনি। এসব কীর্তি গড়তে দীর্ঘ সময় ধরে কঠোর অনুশীলন করতে হয়েছে আম্বারকে। করতে হয়েছে কঠিন শরীরচর্চা।

সংবাদমাধ্যমকে আম্বার জানান, বরফজমা জলের নীচে সাঁতার কাটার জন্য তিনি শুরুর দিকে জার্মানির বার্লিনে টানা শরীরচর্চা করেন। পরবর্তী সময়ে পরিবেশের সঙ্গে খাপ খাওয়াতে নরওয়েতে চলে আসেন। সেখানে একটি হ্রদে টানা অনুশীলন শেষে নতুন রেকর্ড গড়ার লক্ষ্যে ঝাঁপিয়ে পড়েন।

আরও পড়ুন: Russia-Ukraine War: হঠাৎ পুতিনকে কেন গোপন চিঠি লিখলেন নয়া পাক প্রধানমন্ত্রী শাহবাজ শরিফ?

(Zee 24 Ghanta App : দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.