কালো টাকার তথ্য নিয়ে এবার ভারতের সঙ্গে স্বয়ংক্রিয় লেনদেনে যাবে সুইজারল্যান্ড

Last Updated: Friday, June 16, 2017 - 19:34
কালো টাকার তথ্য নিয়ে এবার ভারতের সঙ্গে স্বয়ংক্রিয় লেনদেনে যাবে সুইজারল্যান্ড

ওয়েব ডেস্ক : দেশে নরেন্দ্র মোদী সরকার গঠিত হল ২০১৪ সালে। তারপর থেকেই দুর্নীতি ও কালো টাকা নিয়ে লড়াই শুরু। ২০১৬ সালের শেষ দিকে সরাসরি কালো টাকা নিয়ে জেহাদ ঘোষণা করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। বলেন, বিদেশে লুকিয়ে রাখা কালো টাকা উদ্ধার করে আনবেনই। সেই সঙ্গে, উদ্ধার হওয়া টাকা গরীব মানুষের ব্যাঙ্ক অ্যাকাউন্টে ভরে দেবেন।

প্রতিশ্রুতির পর কেটেছে কয়েক মাস। সুইস ব্যাঙ্কের থেকে উদ্ধার হয়নি কালো টাকা। বিরোধীরা তার সেই 'প্রতিশ্রুতি'-কে নিয়ে নানা ভাবে কটাক্ষও শুরু করেছে। এই পরিস্থিতিতে এবার কালো টাকা সংক্রান্ত নানা আর্থিক খুঁটিনাটি নিয়ে ভারতের সঙ্গে স্বয়ংক্রিয় লেনদেন করবে সুইজারল্যান্ড। তবে, বিষয়টি অত্যন্ত গোপনে করা হবে বলে সেদেশের তরফে জানানো হয়েছে। সুইস ফেডারেল কাউন্সিলের পক্ষে খবর, ২০১৮ সাল থেকে এই সিদ্ধান্ত কার্যকর করা হবে। তবে, নির্দিষ্ট কোনও তারিখ তারা ভারতকে এখনও জানাতে পারেনি।

কালো টাকার মালিকদের কাছে সুইজারল্যান্ড বরাবরই স্বর্গরাজ্য বলে পরিচিত। এই পরিস্থিতিতে সুইস সরকারের কাছে ওই অ্যাকাউন্ট হোল্ডারদের তালিকা চেয়ে পাঠিয়েছে ভারত। তবে, এই সিদ্ধান্ত যেহেতু কোনও গণভোটের ওপর নির্ভরশীল নয়, তাই তা কার্যকর হতে দেরি হবে না বলেই মনে করছে সুইস সরকার।

আরও পড়ুন- নতুন ব্যাঙ্ক অ্যাকাউন্ট খোলার জন্য বাধ্যতামূলক হল আধার



First Published: Friday, June 16, 2017 - 19:33
comments powered by Disqus