Suez Canal: সুয়েজে আটকে পড়ল জাহাজ, ঘণ্টাপাঁচেকের দীর্ঘ লড়াই...

জাহাজটি পর্তুগালে মাল নামিয়ে সৌদি আরবের দিকে যাচ্ছিল বলে জানিয়েছে নৌযান চলাচল পর্যবেক্ষণকারী সংস্থা ট্যাংকার্স ট্র্যাকারস।

Updated By: Sep 1, 2022, 07:37 PM IST
Suez Canal: সুয়েজে আটকে পড়ল জাহাজ, ঘণ্টাপাঁচেকের দীর্ঘ লড়াই...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: সুয়েজ বিশ্বের পণ্যপরিবহণে অতি গুরুত্বপূর্ণ এক জলপথ বটে, কিন্তু সুয়েজে মাঝে-মাঝেই নানা বিপর্যয় ঘটে থাকে। প্রায়শই সেখানে জাহাজ আটকে বিপত্তি ঘটে। যেমন সম্প্রতি আটকাল। ২৫০ ফুট দীর্ঘ এক জাহাজ সুয়েজের সরু অংশে আটকে গেল। জাহাজটি আটকে গেলে বুধবারে খালের সরু পথ ধরে কয়েক ঘণ্টার জন্য জাহাজ চলাচল বন্ধ হয়ে যায়। সিঙ্গাপুরের 'অ্যাফিনিটি ভি' জাহাজটি সুয়েজ খালের দক্ষিণ অংশের সরু অংশে আটকে পড়েছিল জাহাজটি। আর তার ফলে সেই জাহাজের পিছনে তৈরি হয়ে গিয়েছিল আরও কয়েকটি জাহাজের লাইন। তবে পাঁচটি টাগবোট দিয়ে বড় ধরনের জটিলতা ছাড়াই শেষ পর্যন্ত সরিয়ে নেওয়া যায় জাহাজটিকে। আটকে যাওয়া 'অ্যাফিনিটি ভি' পর্তুগালে মাল নামিয়ে সৌদি আরবের দিকে যাচ্ছিল বলে জানিয়েছে নৌযান চলাচল পর্যবেক্ষণকারী সংস্থা ট্যাংকার্স ট্র্যাকারস। এর আগে ২০২১ সালের মার্চের শেষে সুয়েজ খালের ওই সরু পথেই আড়াআড়ি আটকে পড়েছিল আর একটি পণ্যবাহী জাহাজ। তখন খালের দু'পাশে তৈরি হয়ে গিয়েছিল ৩০০টি জাহাজের জট। ছ'দিন অভিযানের পরে সেবার সেটিকে সেখান থেকে সরানো সম্ভব হয়েছিল। সেটি ছিল বিশালাকার এক জাহাজ।

আরও পড়ুন: Pentagon’s Hunt for Aliens: পেন্টাগনে আত্মগোপন করে রয়েছে এলিয়েন! গোপন মার্কিন সামরিক প্রযুক্তি?

সুয়েজ খাল কর্তৃপক্ষের মুখপাত্র জর্জ সাফওয়াত মিশর সরকারের কর্তৃপক্ষ বলেন, 'অ্যাফিনিটি ভি' গতকাল সন্ধ্যা নাগাদ সুয়েজের ওই অংশে আটকে পড়ে। পাঁচ ঘণ্টা পরে সেটিকে সরানো সম্ভব হয়। বিশ্ববাণিজ্যে সুয়েজ খালের বিপুল গুরুত্ব। এটি নৌপথে এশিয়া ও ইউরোপের দূরত্ব অনেকটাই কমিয়ে দিয়েছে, ফলে সুয়েজ খাল ব্যবহার করে এশিয়া ও ইউরোপের মধ্যে তুলনামূলক কম খরচে পণ্য পরিবহণ করা যায়। বিশ্বের পণ্য বাণিজ্যের ১২ শতাংশই সুয়েজ খাল মারফত পরিবহণ করা হয়।

উনিশ শতকে এক দশক ধরে খালটি খনন করা হয়েছিল। সেই খননের কাজে নিয়োজিত ছিলেন ১০ লাখ মিশরীয়। নির্মাণসামগ্রী পরিবহণ করা হতো উট ও খচ্চরের পিঠে চাপিয়ে। গত বছর সুয়েজ খাল দিয়ে প্রায় ১৯ হাজার পণ্যবাহী জাহাজ চলাচল করেছে। প্রতিদিন গড়ে ৫১টির বেশি জাহাজ এ পথে পাড়ি দিয়েছে। গত বছর ১১৭ কোটি টন পণ্য সুয়েজ খাল দিয়ে গন্তব্যে গিয়েছে বলে সংশ্লিষ্ট মহল থেকে জানা গিয়েছে।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.