হেরিটেজ হল লন্ডনের ভগিনী ভবন, ঐতিহাসিক মুহূর্তের সাক্ষী মমতা

 লন্ডনের হাই স্ট্রিটে সিস্টার নিবেদিতার লন্ডনের বাড়িতে বসল ব্রিটিশ সরকারের হেরিটেজ ফলক। ভারতসেবিকার ভিটেতে ঐতিহাসিক মুহূর্তে প্রধান অতিথি হিসাবে উপস্থিত পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।ঐতিহাসিক মুহূর্তের সাক্ষী থাকল ২৪ ঘণ্টা।

Updated By: Nov 13, 2017, 08:41 AM IST
হেরিটেজ হল লন্ডনের ভগিনী ভবন, ঐতিহাসিক মুহূর্তের সাক্ষী মমতা
ছবি- ২৪ ঘণ্টা

নিজস্ব প্রতিনিধি:  লন্ডনের হাই স্ট্রিটে সিস্টার নিবেদিতার লন্ডনের বাড়িতে বসল ব্রিটিশ সরকারের হেরিটেজ ফলক। ভারতসেবিকার ভিটেতে ঐতিহাসিক মুহূর্তে প্রধান অতিথি হিসাবে উপস্থিত পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।ঐতিহাসিক মুহূর্তের সাক্ষী থাকল ২৪ ঘণ্টা।

 

ভারতীয় সময় রাত ১০.১০ মিনিটে ফলক উন্মোচন করেন বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। মুখ্যমন্ত্রী বলেন, ‘’নিবেদিতা আমাদের ফ্রেন্ড, ফিলোসফার, গাইড। এই অনুষ্ঠানে আসতে পেরে আমি ধন্য। নিবেদিতা ভারতের জন্য নিবেদিত প্রাণ ছিলেন।‘’  তিনি আরও বলেন, ‘’স্বামী বিবেকানন্দ তাঁকে নতুন পরিচিতি দেন। দার্জিলিং তাঁর বাড়িতে রয়্যাল ভিলা হেরিটেজ ঘোষিত হয়েছে।‘’ নিবেদিতার জন্মের সার্ধশতবার্ষিকী উদযাপনে উইলম্বডনের বাড়িতে বর্ণাঢ্য অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।

উইন্মলডন স্টেশন থেকে মিনিট কয়েক পথ। ব্যস্ত রাজপথে একটা কাফের ওপর নিবেদিতার বাড়ি। এই বাড়িতেই থাকতেন মার্গারেট নোবেল তথা সিস্টার নিবেদিতা। ভারতের স্বাধীনতা ও শিক্ষার কাজে আত্মনিবেদন করেছিলেন তিনি। ভগিনী নিবেদিতার জন্মের সার্ধ শতবর্ষ পূর্তিতে ইংলিশ হেরিটেজ সংস্থা বাড়িটিতে নীল হেরিটেজ ফলক বসল। ১৮৯৮ সালে স্বামী বিবেকানন্দের সঙ্গে ভারতে আসার আগে লন্ডনের হাই স্ট্রিটের এই বাড়িতেই কিছু দিনের জন্য বাসা বেঁধেছিলেন নিবেদিতা।

 

.