সময়ের ২০ সেকেন্ড আগে ট্রেন ছেড়েছে, ক্ষমা চাইল জাপানের রেল

৯টা বেজে ৪৪মিনিট ৪০সেকেন্ডের বদলে ট্রেন স্টেশন ছেড়ে বেরিয়ে যায় ৯টা বেজে ৪৪মিনিট ২০ সেকেন্ডে।

Updated By: Nov 17, 2017, 01:38 PM IST
সময়ের ২০ সেকেন্ড আগে ট্রেন ছেড়েছে, ক্ষমা চাইল জাপানের রেল

নিজস্ব প্রতিবেদন : চোখ ঘন ঘন দেখছে হাতের ঘড়িটা। সময় হয়ে গেছে। কিন্তু এখনও ট্রেনের দেখা নেই। ঠায় দাঁড়িয়ে স্টেশনে। সময় যত গড়াচ্ছে, তত বাড়ছে বিরক্তি সঙ্গে উত্কণ্ঠা। ভারতীয় রেলের যাত্রীদের এই ছবি খুব চেনা। কিন্তু ট্রেন দেরিতে চলছে বলে কখনও রেলযাত্রীদের কাছে কি ক্ষমা চেয়েছে ভারতীয় রেল? আর দৈবাত্ সময়ের আগে ট্রেন চলে গেলে তো সৌজন্যের বালাই-ই নেই। এবার সেই নজিরই গড়ল জাপানের একটি রেলওয়ে সংস্থা।

দেরি নয়, সময়ের ২০ সেকেন্ড আগেই স্টেশন ছেড়ে বেরিয়ে গিয়েছিল ট্রেন। আর তাই ক্ষমা চেয়ে নজির তৈরি করল জাপানের রেল পরিষেবা প্রদানকারী এক সংস্থা। টোকিওর সঙ্গে উত্তর শহরতলির সংযোগকারী সুকুবা এক্সপ্রেসের মিনামি নাগারেয়ামা স্টেশন ছেড়ে বেরনোর কথা ছিল ৯টা বেজে ৪৪মিনিট ৪০সেকেন্ডে। সেখানে ২০ সেকেন্ড আগে ৯টা বেজে ৪৪মিনিট ২০ সেকেন্ডেই ট্রেনটি স্টেশন ছেড়ে বেরিয়ে যায়।

আরও পড়ুন, তিনি 'স্যার' বা 'মেমসাহেব' নন, শুধুই 'রক্ষামন্ত্রী'

এরফলে যদিও কেউ ট্রেন 'মিস' করেনি, তবুও সুকুবা এক্সপ্রেস কোম্পানির পক্ষ থেকে ক্ষমা চেয়ে বলা হয়েছে, "যাত্রীদের অসুবিধায় ফেলার জন্য আমরা গভীরভাবে মর্মাহত। আমরা ক্ষমাপ্রার্থী।" একইসঙ্গে জানানো হয়েছে, নিয়ম অনুযায়ী স্টেশন ছেড়ে বেরিয়ে যাওয়ার ১৫ সেকেন্ড আগে থেকে বেল বাজে। যাত্রীদের সতর্ক করা হয়। তারপর দরজা বন্ধ হয় ও ট্রেন স্টেশন ছাড়ে। এক্ষেত্রে সেই সময় না মানাতেই গোল বাধে। উল্লেখ্য, ঘড়ির কাঁটা ধরে চলার জন্য সারা বিশ্বে বিখ্যাত জাপানের রেল ব্যবস্থা।

.