দুই দেশের বিদেশ ও প্রতিরক্ষা মন্ত্রকের বৈঠক বাতিল হোয়াইট হাউজের

এই মুহূর্তে রাষ্ট্রসংঘে নিযুক্ত মার্কিন দূত নিকি হ্যালি ভারত সফরে এসেছেন। ভারত-মার্কিন দ্বিপাক্ষিক সম্পর্কের বিভিন্ন দিক নিয়ে নয়া দিল্লির সঙ্গে হ্যালি আলোচনা করবেন বলে জানা গিয়েছে

Updated By: Jun 28, 2018, 12:38 PM IST
দুই দেশের বিদেশ ও প্রতিরক্ষা মন্ত্রকের বৈঠক বাতিল হোয়াইট হাউজের

নিজস্ব প্রতিবেদন: মার্কিন প্রেসিডেন্টের হুমকিতে আভাস মিলেছিল। বৃহস্পতিবার হোয়াইট হাউজের তরফে জানানো হয়, ভারতের বিদেশমন্ত্রী এবং প্রতিরক্ষামন্ত্রীর সঙ্গে বৈঠক ‘আপতত’ স্থগিত রাখা হচ্ছে। কোনও কারণ  দর্শায়নি তারা। বলা হয়েছে, ‘অনিবার্য কারণবশত’  বাতিল হয়েছে ভারত-মার্কিন দুই বৈঠক।

আরও পড়ুন- "ওরা আমাদের পণ্যে ১০০% কর বসায়", ট্রাম্পের নিশানায় ভারত

আগামী ৬ জুলাই দুই দেশের বিদেশমন্ত্রক এবং প্রতিরক্ষামন্ত্রকের প্রধানের সঙ্গে বৈঠক হওয়ার কথা ছিল। হোয়াইট হাউজের তরফে জানানো হয়েছে, বৈঠক বাতিল হওয়ায় ভারতের বিদেশমন্ত্রী সুষমা স্বরাজকে ফোনে দুঃখপ্রকাশ করেন বিদেশ সচিব মাইক পম্পেয়। পম্পেয় আশ্বাস দিয়েছেন, এই বৈঠক ভবিষ্যতে হবে। ট্রাম্প প্রশাসনে ভারতের যথেষ্ট প্রাধান্য রয়েছে।

আরও পড়ুন- অভিবাসন নিষেধাজ্ঞায় ট্রাম্পের পাশে সুপ্রিম কোর্ট

এই মুহূর্তে রাষ্ট্রসংঘে নিযুক্ত মার্কিন দূত নিকি হ্যালি ভারত সফরে এসেছেন। ভারত-মার্কিন দ্বিপাক্ষিক সম্পর্কের বিভিন্ন দিক নিয়ে নয়া দিল্লির সঙ্গে হ্যালি আলোচনা করবেন বলে জানা গিয়েছে। তবে, ভারত-মার্কিন বৈঠক বাতিলকে ‘দুর্ভাগ্যজনক’ বলে মনে করছেন মার্কিন বিশেষজ্ঞরাই। কী কারণে এই বৈঠক বাতিল করা হল, তা সুস্পষ্ট না করায় জল্পনা আরও প্রবল হয়েছে কূটনৈতিক মহলে। আতলান্তিক কাউন্সিলের কূটনৈতিক বিশেষজ্ঞ ভারত গোপালাস্বামী জানিয়েছেন, রাশিয়ার সঙ্গে সখ্যতা বাড়াতে বিভ্রান্ত হয়ে পড়েছে ট্রাম্প প্রশাসন। ক্ষমতায় আসার পর পুতিনের ঘনিষ্ঠ হতে দেখা গিয়েছে ডোনাল্ড ট্রাম্পকে। গোপালাস্বামী জানান,  রাশিয়ার সম্মেলনে ট্রাম্পকে যতটা উত্সাহী দেখা গিয়েছে, তাতে রাশিয়ার কাছে ভারতের অস্ত্র কেনায় মার্কিন প্রেসিডেন্টের মাথাব্যাথা হওয়ার কারণ নেই। তবে, আমদানি শুল্ক নিয়ে ট্রাম্প কড়া সমালোচনা করে ভারতের। ভারতের নাম করে ট্রাম্প বলেন, বেশ কিছু দেশ একাশো শতাংশ শুল্ক চাপিয়ে আমেরিকাকে লুঠতে চাইছে। কোন রসায়নে বৈঠক বাতিল করলেন, একমাত্র ‘খামখেয়ালি’ প্রেসিডেন্টই জানেন বলে মসকরা করছেন বিরোধী ডেমোক্র্যাটরা।  

আরও পড়ুন- নওয়াজের দলকে হারাতে অন্যদের সঙ্গে হাত মেলাতেও প্রস্তুত : ইমরান খান

.