প্রয়োজনীয় সমর্থন পেয়ে ৪৫তম মার্কিন রাষ্ট্রপতি ট্রাম্প

'অপ্রত্যাশিত জয়ে'র প্রত্যাশিত পরিণতি। খসে গেল 'হাইফেনেটেড ইলেক্ট' শব্দটা। এবার তিনি পুরোপুরি আমেরিকার প্রেসিডেন্ট। গতকাল, সোমবার ইরেক্টোরাল কলেজের ভোটে জিতে প্রত্যাশা মতোই আমেরিকা যুক্তরাষ্ট্রের ৪৫ তম রাষ্ট্রপতি নির্বাচিত হলেন ডোনাল্ড জন ট্রাম্প।

Updated By: Dec 20, 2016, 09:14 AM IST
প্রয়োজনীয় সমর্থন পেয়ে ৪৫তম মার্কিন রাষ্ট্রপতি ট্রাম্প

ওয়েব ডেস্ক: 'অপ্রত্যাশিত জয়ে'র প্রত্যাশিত পরিণতি। খসে গেল 'হাইফেনেটেড ইলেক্ট' শব্দটা। এবার তিনি পুরোপুরি আমেরিকার প্রেসিডেন্ট। গতকাল, সোমবার ইরেক্টোরাল কলেজের ভোটে জিতে প্রত্যাশা মতোই আমেরিকা যুক্তরাষ্ট্রের ৪৫ তম রাষ্ট্রপতি নির্বাচিত হলেন ডোনাল্ড জন ট্রাম্প।

গত, ৮ই নভেম্বরই ডাকসাইটে ডেমোক্র্যাট প্রার্থী হিলারি রডহ্যাম ক্লিন্টনকে 'অপ্রত্যাশিতভাবে' হারিয়ে দিয়ে ওভাল অফিসে নিজের প্রবেশ কার্যত নিশ্চিত করে ফেলেছিলেন নিউ ইয়র্কের ধনকুবের ট্রাম্প। তারপর ছয় সপ্তাহের বিরতি। অবশেষে আনুষ্ঠানিকতার পালা চুকিয়ে বারাক ওবামার চেয়ারে আসীন হতে চলেছেন ট্রাম্প। তবে চেয়ারে বসা শুরু হবে আগামী ২০শে জানুয়ারি থেকে।

আরও পড়ুন- তুরস্ক এবং জার্মানির ঘটনা নিয়ে কী টুইট করলেন ডোনাল্ড ট্রাম্প?

প্রসঙ্গত, মার্কিন মুলুকের রাষ্ট্রপতি হওয়ার জন্য দরকার ছিল ২৭০টি ইরেক্টোরাল কলেজের ভোট। আর গতকাল সেই সংখ্যক কলেজের সমর্থন পেয়ে গেলেন ট্রাম্প। এমনিতে ডোনাল্ড ট্রাম্পের রিপাবলিকান দলের ঝুলিতে ৩০৪টি ইরেক্টোরাল কলেজ এবং প্রতিপক্ষ হিলারির দল পেয়েছে ২২৪টি। আর তাতে ভর করেই 'ট্রাম্পস আপ'।

আরও পড়ুন- বড়দিনের মুখে বার্লিনে রক্তস্নান, ফিরল ফ্রান্সের নিস হামলার স্মৃতি

.