উত্তর কোরিয়ার জন্য সব সম্ভবনাই খোলা রয়েছে : ট্রাম্প

Updated By: Aug 29, 2017, 09:09 PM IST
উত্তর কোরিয়ার জন্য সব সম্ভবনাই খোলা রয়েছে : ট্রাম্প

ওয়েব ডেস্ক: জাপানের আকাশসীমা লঙ্ঘন করে উত্তর কোরিয়ার বেপরোয়া ক্ষেপণাস্ত্র পরীক্ষায় তাত্পর্যপূর্ণ প্রতিক্রিয়া দিলেন ট্রাম্প। সংবাদ সংস্থা রয়টার্স মার্কিন প্রেসিডেন্টকে উদ্ধৃত করে জানিয়েছে, কিমের কোরিয়ার জন্য "সব সম্ভবনাই খোলা থাকছে"। এরপর ট্রাম্প আরও বলেন, উত্তর কোরিয়া দুনিয়াকে যে বার্তা দিতে চেয়েছে তা সুস্পষ্ট এবং বিশ্বকে এভাবে অস্থির করতে চেয়ে তারা আসলে নিজেদের আরও বিচ্ছিন্ন করতে চাইছে।

উল্লেখ্য, আজ সকালে কিমের দেশের মিসাইল হোক্কাইডো দ্বীপের ৫৫০ কিমি উপর দিয়ে উড়ে যায়। ২৭০০ কিমি পথ অতিক্রম করে তা ঢুকে পড়ে জাপানের আকাশে। গোটা ঘটনায় আশঙ্কিত টোকিও কড়া প্রতিক্রিয়া দিয়ে জানিয়েছে যে তারা প্রয়োজনে আমেরিকার সঙ্গে হাত মিলিয়ে এর মোকাবিলা করবে।

এদিকে, কিছুদিন আগে উত্তর কোরিয়ার সরকারি সংবাদ মাধ্যমে জানানো হয় যে, আমেরিকাকে তারা আগ বাড়িয়ে আক্রমণ করবে না। বরং আমেরিকার গতিবিধির উপর নজর রাখাই তাদের আশু লক্ষ্য। প্রসঙ্গত, বেজিং সরাসরি পিয়ংইয়ং-কে জানিয়ে দিয়েছিল যে, তারা আগে আমেরিকাকে আক্রমণ করলে নিরপেক্ষ অবস্থান নেবে চিন। ফলে, আমেরিকাকে আগ বাড়িয়ে আক্রমণের ক্ষেত্রে পিছিয়ে আসে কিমের কোরিয়া, এমনটাই মত পর্যবেক্ষকদের একাংশের। কিন্তু এখন, চিনের 'শত্রু' জাপানের আকাশে অতর্কিতে ক্ষেপণাস্ত্র হানার মাধ্যমে আসলে আমেরিকাকেই বার্তা দিল কোরিয়া। কারণ, চিনের সঙ্গে সুসম্পর্ক না থাকার কারণে জাপান এবং আমেরিকা 'স্বাভাবিক মিত্র'। আর এক্ষেত্রে হয়েছেও তাই, আকাশসীমা লঙ্ঘিত হতেই বেজিং যে হুঙ্কার ছেড়েছে তাতে মার্কিন মুলুকের সঙ্গে যৌথ প্রতিরোধে যাওয়ার কথাই বলা হয়েছে। পক্ষান্তরে মার্কিন প্রেসিডেন্টও 'সব সম্ভবনাই খোলা থাকছে' বলে আদতে শিনজো আবের দেশের পাশে থাকার ইঙ্গিতই স্পষ্ট করেছেন।

.