ফের ঐতিহ্যশালী জাদুঘর রূপান্তরিত হচ্ছে মসজিদে! সমালোচনা বিশ্বজুড়ে

বাইজেন্টাইন সম্রাটদের আমলে অর্থোডক্স চার্চ কারিয়ে তৈরি হয়েছিল। এর পর ওসমানিয়া খেলাফতের আমলে সেটিকে দখল করে মসজিদে রূপান্তরিত করা হয়েছিল।

Updated By: Aug 21, 2020, 10:13 PM IST
ফের ঐতিহ্যশালী জাদুঘর রূপান্তরিত হচ্ছে মসজিদে! সমালোচনা বিশ্বজুড়ে

নিজস্ব প্রতিবেদন- ইউনেস্কো-র বিশ্ব ঐতিহ্য হিসেবে স্বীকৃত হাজিয়া সোফিয়া জাদুঘরকে মসজিদে রূপান্তরিত করার নির্দেশ দিয়েছিল তুরস্কের আদালত। তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ানের নির্দেশে ইতিমধ্যে হাজিয়া সোফিয়ায় মুসলিম সম্প্রদায়ের মানুষ প্রার্থনা করছেন। এবার ইস্তাম্বুলের কারিয়ে মিউজিয়ামকেও মসজিদে রূপান্তরিত করার নির্দেশ দিয়েছেন তুরস্কের প্রেসিডেন্ট। তুরস্কের সরকারি গেজেটে এই নিয়ে ঘোষণা করা হয়েছে বলে জানা যাচ্ছে। আল জাজিরার খবর, অর্থোডক্স চার্চকে কারিয়ে মিউজিয়ামে রূপান্তরিত করা হয়েছিল। কিন্তু সেটিকে এবার মসজিদে পরিণত করার নির্দেশ দিয়েছে সরকার।

অন্তত এক হাজার বছর পুরনো চার্চ ছিল কারিয়ে। ওসমানিয়া খলিফারা ৫০০ বছর আগে সেটিকে মসজিদে রূপান্তরিত করেছিলেন। ওসমানিয়া খেলাফতের পতনের পর কারিয়ে মিউজিয়াম হয়। এরদোয়ান এখন সেটিকে ফের মসজিদে রূপান্তরিত করার নির্দেশ দিয়েছেন। মাসখানেকের মধ্যে কারিয়েতে মুসলিম সম্প্রদায়ের মানুষরা সেখানে প্রার্থনা করতে পারবেন বলে জানা যাচ্ছে। ইস্তাম্বুলের গোল্ডেন হর্ন এলাকায় অবস্থিত একটি প্রাচীন নিদর্শন কারিয়ে। সেটিকে হঠাত্ করে মসজিদে রূপান্তরের নির্দেশ দেওয়ায় অনেকেই সরকারের সমালোচনা শুরু করেছেন।

বাইজেন্টাইন সম্রাটদের আমলে অর্থোডক্স চার্চ কারিয়ে তৈরি হয়েছিল। এর পর ওসমানিয়া খেলাফতের আমলে সেটিকে দখল করে মসজিদে রূপান্তরিত করা হয়েছিল। দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর কারিয়ে মিউজিয়াম হিসাবে জনসাধারণের জন্য খুলে দেওয়া হয়। কিন্তু গত বছর নভেম্বরে তুরস্কের একটি প্রশাসনিক আদালত মিউজিয়ামকে ফের মসজিদে রূপান্তরিত করার নির্দেশ দেয়। এরদোয়ানের সরকার আদালতের নির্দেশ বাস্তবায়নের উদ্যোগ নিয়েছে।

.