UN Climate Report: ক্ষতিকর এই বস্তুটি গত ১০০ বছরে যত বেড়েছে, শেষ ৮ লক্ষ বছরে তত বৃদ্ধি পায়নি! কী জানেন?

বিশ্ব জুড়ে বাড়ছে গ্রিন হাউস গ্যাসের নির্গমন! এর জেরে বাড়ছে গড় তাপমাত্রা। গলছে বরফ! আগামি দিনে কী পরিণতি হবে এই গ্রহের, তা নিয়ে চিন্তিত বিজ্ঞানীরা!

Updated By: Apr 6, 2022, 12:54 PM IST
UN Climate Report: ক্ষতিকর এই বস্তুটি গত ১০০ বছরে যত বেড়েছে, শেষ ৮ লক্ষ বছরে তত বৃদ্ধি পায়নি! কী জানেন?

নিজস্ব প্রতিবেদন: রিপোর্টে বলা হয়েছে, ৩৩০ কোটি থেকে ৩৬০ কোটি মানুষ বিশ্ব উষ্ণায়নের ফলে প্রভাবিত হতে পারেন। কেন এই ভয়ানক পরিস্থিতি তৈরি হতে চলেছে?

আসলে গ্রিন হাউস গ্যাসের প্রভাবে আমূল পাল্টে যাচ্ছে এই গ্রহের আবহাওয়া। সম্প্রতি Intergovernmental Panel on Climate Change (IPCC)-এর দেওয়া একটি রিপোর্টে এই রকম দাবিই করা হয়েছে। রিপোর্টে বলা হয়েছে, মানুষের তৈরি করা দূষণের জেরে পৃথিবীর গড় তাপমাত্রা ১.১ ডিগ্রি সেলসিয়াস করে বাড়তে পারে। তবে এই তাপমাত্রা বৃদ্ধির এলাকাগুলি প্রি-ইন্ডাস্ট্রিয়াল লেভেলের। বলা হয়েছে, তাপমাত্রা বৃদ্ধির মূল কারণ যে কার্বন ডাই-অক্সাইডের নিঃসরণ, তা ১৯০০ সাল থেকে ২০১৯ সাল পর্যন্ত প্রায় ১০ গুণ বৃদ্ধি পেয়েছে। এই ১০০ বছরে যতটা বেড়েছে তা শেষ ৮ লক্ষ বছরে বৃদ্ধি পায়নি।

এ থেকে মানুষ বাঁচবে কী ভাবে? গবেষকরা বলছেন, মানুষকে গ্রিন হাউস গ্যাসের নিঃসরণ কমাতেই হবে। এটিই একমাত্র মুক্তির উপায়।

IPCC-এর পক্ষ থেকে বলা হয়েছে, ২০৩০ সালের মধ্যে পৃথিবীর তাপমাত্রা গড়ে ১.৫ ডিগ্রি-১.৬ ডিগ্রি সেলসিয়াস বৃদ্ধি পাবে। আগের থেকে যা অনেকটাই বেশি। কিন্তু পরবর্তী ৭০ বছরে সেই তাপমাত্রা বাড়বে আরও বেশি মাত্রায়, সেটা দাঁড়াবে প্রায় ৩.২ ডিগ্রি সেলসিয়াস। রিপোর্টে বলা হয়েছে, ৩৩০ কোটি থেকে ৩৬০ কোটি মানুষ বিশ্ব উষ্ণায়নের ফলে প্রভাবিত হতে পারেন। হয়তো মেরু অঞ্চলের বরফ গলে সমুদ্রপৃষ্ঠের উচ্চতা বৃদ্ধি পাবে, তাতে গৃহহীন হবেন অনেকে।

আরও পড়ুন: Russia-Ukraine War: রাষ্ট্রসঙ্ঘ কি তুলে দেওয়ার পরিকল্পনা করছেন? UN Security Council-কে কড়া আক্রমণ জেলেনস্কির

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.