২০১৭-১৮ আর্থিক বর্ষে ভারতে বাড়বে বেকারত্ব, দাবি ILO-র

নোট বাতিলের জেরে ২০১৭-১৮ আর্থিক বর্ষে ভারতে বাড়তে পারে বেকারত্ব। রাষ্ট্রসংঘের লেবার রিপোর্টে এমনই তথ্য দেওয়া হল। বিশ্বজুড়ে কর্মসংস্থানের শতাংশের তালিকা প্রকাশ করে রাষ্ট্রসংঘের শাখা সংগঠন ILO জানিয়েছে ২০১৭-১৮ আর্থিক বর্ষে ৩.৪ শতাংশ বেকারত্ব বাড়বে ভারতে।

Updated By: Jan 13, 2017, 02:13 PM IST
২০১৭-১৮ আর্থিক বর্ষে ভারতে বাড়বে বেকারত্ব, দাবি ILO-র
ছবিটি প্রতীকী

ওয়েব ডেস্ক : নোট বাতিলের জেরে ২০১৭-১৮ আর্থিক বর্ষে ভারতে বাড়তে পারে বেকারত্ব। রাষ্ট্রসংঘের লেবার রিপোর্টে এমনই তথ্য দেওয়া হল। বিশ্বজুড়ে কর্মসংস্থানের শতাংশের তালিকা প্রকাশ করে রাষ্ট্রসংঘের শাখা সংগঠন ILO জানিয়েছে ২০১৭-১৮ আর্থিক বর্ষে ৩.৪ শতাংশ বেকারত্ব বাড়বে ভারতে।

বর্তমানে ভারতের বেকারত্বের হার ১৭.৭ শতাংশ। যা চলতি আর্থিক বর্ষের শেষে দাড়াবে ১৭.৮ শতাংশে। ১০১৮ সালে তা বেড়ে হবে ১৮ শতাংশ। দেশের অগ্রগতির জন্য যা খারাপ ইঙ্গিতবহ।

আরও পড়ুন- অ্যাপেলে সিইও-এর থেকে বেতন বেশি এই মহিলার

রিপোর্টে উল্লেখ, ২০১৬ সালে ভারতের বেশকিছু নতুন নতুন দিগন্ত খুলেছিল। আর এর ফলে বেকারত্ব অনেকটাই কমে। পরোক্ষভাবে তার প্রভাব পড়ে আর্থিক বৃদ্ধিতেও। গত বছর ভারতের আর্থিক বৃদ্ধির হার ছিল ৭.৮ শতাংশ, যা সমগ্র দক্ষিণ এশিয়ার আর্থিক বৃদ্ধির ক্ষেত্রেও সাহায্য করেছিল।

কিন্তু, ২০১৭-১৮ আর্থিক বর্ষে ভারতের পাশাপাশি অন্য অনেকে দেশেই বেকারত্বের প্রভাব পড়বে। ২০১৬ সালের ৫.৭ শতাংশ থেকে তা বেড়ে দাঁড়াবে ৫.৮ শতাংশে। যা সংখ্যার বিচারে গোটা বিশ্বে ২০ কোটির বেশি মানুষ।

রিপোর্টে বলা হয়েছে, বিশ্বজুড়ে এই বাড়তে থাকা বেকারত্বের প্রভাব প্রত্যক্ষ ও পরোক্ষভাবে পড়়বে উন্নয়শীল দেশগুলির ওপর। সেই সঙ্গে সামান্য হলেও প্রভাব পড়বে উন্নতদেশগুলিতেও।

.