সিরিয়ায় রাসায়নিক হামলার প্রমাণ লোপাটের চেষ্টায় বাশার সরকার, অভিযোগ মার্কিন যুক্তরাষ্ট্রের

মার্কিন যুক্তরাষ্ট্রের এই অভিযোগকে খারিজ করে সিরিয়ায় মার্কিন ক্ষেপণাস্ত্র হামলার পাল্টা সমালোচনা করে মস্কো। তবে, মার্কিন যুক্তরাষ্ট্রের সঙ্গে ফ্রান্স এবং ব্রিটেনও প্রমাণ লোপাটের অভিযোগ এনেছে

Updated By: Apr 17, 2018, 06:57 PM IST
সিরিয়ায় রাসায়নিক হামলার প্রমাণ লোপাটের চেষ্টায় বাশার সরকার, অভিযোগ মার্কিন যুক্তরাষ্ট্রের

নিজস্ব প্রতিবেদন: সিরিয়ায় রাসায়নিক হামালার প্রমাণ লোপাট করছে বাশার অল-আসাদ সরকার এবং রাশিয়া, অভিযোগ তুলল মার্কিন যুক্তরাষ্ট্র। সোমবার আন্তর্জাতিক একটি দল সিরিয়ায় গেলে তাদেরকে দৌমা এলাকায় প্রবেশের অনুমতি দেওয়া হয়নি বলে অভিযোগ ওঠে।

আরও পড়ুন- তিন দশক পর বরফ গলাতে ‘বফর্সের দেশে’ মোদী

মার্কিন যুক্তরাষ্ট্রের এই অভিযোগকে খারিজ করে সিরিয়ায় মার্কিন ক্ষেপণাস্ত্র হামলার পাল্টা সমালোচনা করে মস্কো। তবে, মার্কিন যুক্তরাষ্ট্রের সঙ্গে ফ্রান্স এবং ব্রিটেনও প্রমাণ লোপাটের অভিযোগ এনেছে। উল্লেখ্য, ৭ এপ্রিল দৌমা শহরে রাসায়নিক হামলার দায় বাশার অল-আসাদ এবং রাশিয়ার কাঁধে চাপলেও, তা সম্পূর্ণ অস্বীকার করে তারা। সেখানের উদ্ধারকারীদের বক্তব্য অনুযায়ী, রাসায়নিক গ্যাসের বিষক্রিয়ায় কমপক্ষে ১০০ জনের মৃত্যু হয়েছে। আহতদের অনেকে কাতর যন্ত্রণায় ভুগছেন বলে জানান উদ্ধারকারীরা।

আরও পড়ুন- অস্ত্র ছেড়ে নৃত্য, বদলে গেলেন কিম!

প্রসঙ্গত, অর্গানাইজেশন ফর প্রোহিবিশন অব কেমিক্যাল ওয়েপনস (ওপিসিডব্লিউ)-র এক বিশেষজ্ঞ দল সিরিয়া প্রদর্শনে আসেন। কিন্তু ঘটনাস্থল দৌমায় তাঁদেরকে প্রবেশের অনুমতি দেওয়া হয়নি বলে অভিযোগ করে ওই বিশেষজ্ঞ দল।

আরও পড়ুন- ফের ক্ষেপণাস্ত্র হামলা সিরিয়ায়, দাবি বাশারের মিডিয়ার

.