বাংলাদেশে নতুন করে নির্বাচন হোক চাইছে আমেরিকা, চাপ বাড়ছে হাসিনার ওপর

বাংলাদেশে নতুন করে নির্বাচন করা হোক, এমন কথাই বলল মার্কিন যুক্তরাষ্ট্র। বাংলাদেশে সদ্য সমাপ্ত সাধারণ নির্বাচন দেখে বিরক্তির কথা পরিষ্কার জানিয়ে দিয়েছে বারাক ওবামার সরকার। বাংলাদেশের ফলাফল বিশ্বাস্য নয় বলেও জানিয়ে দেওয়া হয়েছে। নির্বাচন যে মোটও অবাধ ও স্বচ্ছ হয়নি, সে কথা বলা হয়েছে।

Updated By: Jan 7, 2014, 12:52 PM IST

বাংলাদেশে নতুন করে নির্বাচন করা হোক, এমন কথাই বলল মার্কিন যুক্তরাষ্ট্র। বাংলাদেশে সদ্য সমাপ্ত সাধারণ নির্বাচন দেখে বিরক্তির কথা পরিষ্কার জানিয়ে দিয়েছে বারাক ওবামার সরকার। বাংলাদেশের ফলাফল বিশ্বাসযোগ্য নয় বলেও জানিয়ে দেওয়া হয়েছে। নির্বাচন যে মোটও অবাধ ও স্বচ্ছ হয়নি, সে কথা বলা হয়েছে।

মার্কিন যুক্তরাষ্ট্রের স্টেট ডিপার্টমেন্টের মুখপাত্র মারিয়া হার্ফ বলেন, "আমাদের বিশ্বাস গণতন্ত্রের প্রতি দায়বদ্ধতার বাংলাদেশে এমন নির্বাচন হওয়া উচিত যাতে বাংলাদেশিদের চোখে সেই ভোট অবাধ ও স্বচ্ছ হবে।" সে জন্য সুষ্ঠু ও অবাধ নির্বাচন হওয়া উচিত। আর এ ভাবেই গণতন্ত্রের প্রতি তাদের দায়বদ্ধতা প্রমাণ করতে পারে বাংলাদেশ সরকার। বহু আসনে প্রার্থীরা বিনা প্রতিদ্বন্দ্বিতায় জিতে যাওয়ায় বাংলাদেশের নির্বাচন নিয়ে তাঁরা হতাশ বলে জানিয়েছেন, মার্কিন স্টেট ডিপার্টমেন্টের মুখপাত্র। নির্বাচনে হিংসার নিন্দা করা হয়েছে।

প্রসঙ্গত, বাংলাদেশে সদ্য সমাপ্ত সাধারণ নির্বাচনে বিপুল জয়

বাংলাদেশে ভোটে হিংসার ঘটনার নিন্দা করেছে নয়াদিল্লিও। গত নভেম্বর থেকে লাগাতার হিংসায় বাংলাদেশে মৃত্যু হয়েছে ১৬০জনেরও বেশি মানুষের।

প্রেস বিবৃতিতে মার্কিন যুক্তরাষ্ট্রের স্টেট ডিপার্টমেন্টের মুখপাত্র মারিয়া হার্ফ যা বলেছেন---

"We have been very clear about our strong concerns about the selection and what we think the way forward should be. We believe Bangladesh still has an opportunity to demonstrate its commitment to democracy by organising free and fair elections that are credible in the eyes of the Bangladeshi people," State Department Deputy Spokesperson Marie Harf said.

"We did note that we were disappointed by the recent parliamentary elections, especially because so many of the seats were uncontested or only had token opposition. Obviously, we believe going forward things should be done very differently," she told reporters on Monday.

.