মাদার অফ অল বম্বস নিয়ে আফগানিস্তানে হামলা মার্কিন বাহিনীর

মাদার অফ অল বম্বস নিয়ে আফগানিস্তানে হামলা মার্কিন বাহিনীর। নানগরহার প্রদেশের মাটিতে আছড়ে পড়ল US মিলিটারির হাতে থাকা সব থেকে বড় নন-নিউক্লিয়ার বোমা। পোশাকি নাম, JBU-43 ম্যাসিভ অর্ডিন্যান্স এয়ার ব্লাস্ট বম্ব। এই প্রথম বিরাট এই বোমাকে ব্যবহার করল আমেরিকা। মার্কিন বাহিনীর দাবি আইসিস ঘাঁটি নিশ্চিহ করতেই এই হামলা। স্থানীয় সময় বৃহস্পতিবার সন্ধে নাগাদ পাক সীমান্তের কাছে নানগরহর প্রদেশেরর মাটিতে আছড়ে পড়ে এই বোমা। আমেরিকার দাবি, নানগরহরের অচিন জেলায় ঘাঁটি গেড়েছিল জঙ্গিরা। ব্যবহার করা হচ্ছিল গুহাগুলি। তৈরি হয়েছিল অজস্র সুড়ঙ্গ। সেগুলি গুঁড়িয়ে দেওয়া হয়েছে বলে দাবি মার্কিন বাহিনীর।

Updated By: Apr 14, 2017, 08:15 AM IST
মাদার অফ অল বম্বস নিয়ে আফগানিস্তানে হামলা মার্কিন বাহিনীর

ওয়েব ডেস্ক: মাদার অফ অল বম্বস নিয়ে আফগানিস্তানে হামলা মার্কিন বাহিনীর। নানগরহার প্রদেশের মাটিতে আছড়ে পড়ল US মিলিটারির হাতে থাকা সব থেকে বড় নন-নিউক্লিয়ার বোমা। পোশাকি নাম, JBU-43 ম্যাসিভ অর্ডিন্যান্স এয়ার ব্লাস্ট বম্ব। এই প্রথম বিরাট এই বোমাকে ব্যবহার করল আমেরিকা। মার্কিন বাহিনীর দাবি আইসিস ঘাঁটি নিশ্চিহ করতেই এই হামলা। স্থানীয় সময় বৃহস্পতিবার সন্ধে নাগাদ পাক সীমান্তের কাছে নানগরহর প্রদেশেরর মাটিতে আছড়ে পড়ে এই বোমা। আমেরিকার দাবি, নানগরহরের অচিন জেলায় ঘাঁটি গেড়েছিল জঙ্গিরা। ব্যবহার করা হচ্ছিল গুহাগুলি। তৈরি হয়েছিল অজস্র সুড়ঙ্গ। সেগুলি গুঁড়িয়ে দেওয়া হয়েছে বলে দাবি মার্কিন বাহিনীর।

আরও পড়ুন প্লেন থেকে ছুঁড়ে ফেলা হল মৃতদেহ; মেক্সিকোর সিনালোয়াতে চাঞ্চল্য

এগারো টন বিস্ফোরকে ঠাসা মাদার অফ অল বম্বস লম্বায় তিরিশ ফিট। মার্কিন বাহিনীর কাছে এর থেকে শক্তিশালী বোমা বলতে রয়েছে পারমানবিক বোমা। দুহাজার তিনে ইরাক যুদ্ধের সময় তৈরি করা হয় এই বোমা। তবে চোদ্দ বছরে কেউ ব্যবহার করেনি। এবার সেটাই করল ট্রাম্পের আমেরিকা। বিস্ফোরণের পর একটি বিবৃতিতে প্রেসিডেন্ট ট্রাম্প বলেছেন, তিনি সেনাবাহিনীকে নিয়ে তিনি গর্বিত। ঘটনার তীব্র নিন্দা করেছেন প্রাক্তন আফগান প্রেসিডেন্ট হামিদ কারজাই।

আরও পড়ুন  একটি ভিডিও যা সোশ্যাল মিডিয়াতে ঝড় তুলে দিল!(দেখুন ভিডিও)

.