মার্কিন নির্বাচন আসলে 'গাধা-হাতি'র লড়াই

হাতি বনাম গাধা। কে জিতবে বলুন তো এই লড়াইতে? কী ভাবছেন, এ আবার কেমন বেআক্কেলে প্রশ্ন তাই না? কিন্তু এটাই তো  এখন পৃথিবীর সবচেয়ে দামী প্রশ্ন। কারণ, এই প্রশ্নের উত্তরই ঠিক করে দেবে আগামী চার বছরের জন্য আমেরিকার শাসনভার কার হাতে যাবে। যদিও বিতর্ক রয়েছে তবুও অনেকেই মনে করেন আমেরিকার প্রেসিডেন্টই কার্যত বিশ্বের শাসনকর্তা। সুতরাঙ, বুঝে নিন হাতি ভার্সেস গাধার লড়াইটা কতটা তাত্পর্যপূর্ণ। জানি, আপনার সব তালগোল পাকিয়ে যাচ্ছে, ভাবছেন আমেরিকার প্রেসিডেন্ট নির্বাচনে আবার হাতি-গাধা এল কোথা থেকে!

Updated By: Nov 4, 2016, 11:38 AM IST
মার্কিন নির্বাচন আসলে 'গাধা-হাতি'র লড়াই

নির্ণয় ভট্টাচার্য্য: হাতি বনাম গাধা। কে জিতবে বলুন তো এই লড়াইতে? কী ভাবছেন, এ আবার কেমন বেআক্কেলে প্রশ্ন তাই না? কিন্তু এটাই তো  এখন পৃথিবীর সবচেয়ে দামী প্রশ্ন। কারণ, এই প্রশ্নের উত্তরই ঠিক করে দেবে আগামী চার বছরের জন্য আমেরিকার শাসনভার কার হাতে যাবে। যদিও বিতর্ক রয়েছে তবুও অনেকেই মনে করেন আমেরিকার প্রেসিডেন্টই কার্যত বিশ্বের শাসনকর্তা। সুতরাঙ, বুঝে নিন হাতি ভার্সেস গাধার লড়াইটা কতটা তাত্পর্যপূর্ণ। জানি, আপনার সব তালগোল পাকিয়ে যাচ্ছে, ভাবছেন আমেরিকার প্রেসিডেন্ট নির্বাচনে আবার হাতি-গাধা এল কোথা থেকে!

আমেরিকার সাধারণ নির্বাচনে অবধারিতভাবেই হাতি-গাধা আসছে। কারণ, মার্কিন যুক্তরাষ্ট্রের প্রধান দুটি রাজনৈতিক দলের দলীয় প্রতীক যে ওই গুলোই।

আরও পড়ুন- হঠাত্‍ জমে উঠল হোয়াইটহাউস দখলের লড়াই

এতদিনে সকলেই জেনে গেছেন ডোনাল্ড ট্রাম্পের নাম। তা সেই ট্রাম্প যে রিপাবলিকান দলের হয়ে প্রতিদ্বন্দ্বিতা করছেন সেই দলের দলীয় প্রতীক বা চিহ্ন হল 'হাতি'। ১৮৫৪ সালে মার্কিন রিপাবলিকান দল প্রতিষ্ঠীত হওয়ার ছয় বছর পর সেই দলের প্রথম প্রতিনিধি হিসাবে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্টের কুর্সিতে বসেন আব্রাহাম লিঙ্কন। লিঙ্কনের ওই ঐতিহাসিক জয়ের পর একটি রাজনৈতিক কার্টুনে রিপাবলিকানদের এই জয়ের সূচক হিসাবে একটি হাতির ছবি ছাপা হয়। আমেরিকার গৃহযুদ্ধের সময়কার একটি সাময়িক পত্রিকাতেও হাতির ছবি ছাপা হত। বলা হয়, 'হাতি দেখতে পাওয়া'- এই অভিব্যক্তির মাধ্যমে যোদ্ধারা যুদ্ধক্ষেত্রে লড়াইয়ের অভিজ্ঞতাকে ব্যাক্ত করে থাকতেন। সেই থেকেই রিপাবলিকান দলের চিহ্ন হিসাবে হাতিকেই দেখা যাচ্ছে। তবে, দলীয় প্রতীক হিসাবে হাতি জনপ্রিয়তা লাভ করে ১৮৭0 সালে আধুনিক রাজনৈতিক কার্টুনের জনক টমাস ন্যাস্টের হাতে পড়ে।

আরও পড়ুন- ভারত-চিন সীমান্তে 'নাক গলানোয়' আমেরিকার উপর ক্ষুব্ধ চিন

অপর দিকে, হিলারি ক্লিন্টন বা বারাক ওবামার ডেমোক্র্যাট দলের দলীয় প্রতীক হল - 'গাধা'। ১৮৭০ সাল নাগাদ সেই টমাস ন্যাস্টের হাত ধরেই জনপ্রিয় হয়ে ওঠে ডেমোক্র্যাটদের গাধাও।

তাহলে এবার বুঝুন পৃথিবী শাসনের ভার কাদের হাতে যেতে চলেছে। বেশি চয়েস কিন্তু আমেরিকান দের হাতে নেই, হয় হাতি নয়তো গাধা।

.