মার্কিন মুলুকে নজির, দেশের প্রথম মহিলা উপরাষ্ট্রপতি নির্বাচিত ভারতীয় বংশোদ্ভূত কমলা হ্যারিস

ক্যালিফোর্নিয়ার সেনেটর কমলা হ্যারিস এর আগে একাধিক রেকর্ড ভেঙেছেন। তিনিই সানফ্রান্সিকোর প্রথম মহিলা ডিস্ট্রিক্ট অ্যাটর্নি

Updated By: Nov 8, 2020, 12:57 AM IST
মার্কিন মুলুকে নজির, দেশের প্রথম মহিলা উপরাষ্ট্রপতি নির্বাচিত ভারতীয় বংশোদ্ভূত কমলা হ্যারিস

নিজস্ব প্রতিবেদন: জীবনে তিনবার প্রেসিডেন্ট নির্বাচনে লড়ে শেষপর্যন্ত সফল হলেন। হাড্ডাহাড্ডি লড়াইয়ে ডোনাল্ড ট্রাম্পকে হারিয়ে মার্কিন যুক্তরাষ্ট্রের ৪৬তম প্রেসিডেন্ট নির্বাচিত হলেন জো বাইডেন। পাশাপাশি মার্কিন যুক্তরাষ্ট্র পেল প্রথম মহিলা, কৃষ্ণাঙ্গ ও ভারতীয় বংশোদ্ভূত এক ভাইস প্রেসিডেন্ট। মার্কিন যুক্তরাষ্ট্রের উপরাষ্ট্রপতি নির্বাচিত হলেন কমলা হ্যারিস।

আরও পড়ুন-অমিত-বার্তায় রাম-বাম যোগ, ঝুলি থেকে বেড়াল বেরোল: TMC; অস্বীকার CPM-র   

গত অগাস্টেই বাইডেন ঘোষণা করেন, ডেমোক্রাটদের লড়াইয়ে জয় এলে কমলা হ্যারিসই হবেন ভাইস প্রেসিডেন্ট। ব্যাটেলগ্রাউন্ড পেনসিলভেনিয়ার লড়াইয়ে জিতে হোয়াইট হাউসে ঢোকার ছাড়পত্র পেয়ে গেলেন বাইডেন। আর একইসঙ্গে কমলাও পা বাড়ালেন সাদা বাড়ির দিকে। মার্কিন যুক্তরাষ্ট্রের ইতিহাসে কমলা হ্যারিসই হবেন প্রথম মহিলা উপরাষ্ট্রপতি। পাশাপাশি একজন কৃষ্ণাঙ্গ ও ভারতীয় বংশোদ্ভূত মহিলা।

ক্যালিফোর্নিয়ার সেনেটর কমলা হ্যারিস এর আগে একাধিক রেকর্ড ভেঙেছেন। তিনিই সানফ্রান্সিকোর প্রথম মহিলা ডিস্ট্রিক্ট অ্যাটর্নি। তিনিই প্রথম ক্য়ালিফোর্নিয়ার প্রথম কৃষ্ণাঙ্গ অ্যাটর্নি জেনারেল। 

হ্যারিসের মা মার্কিন যুক্তরাষ্ট্রে এসেছিলেন ভারত থেকে। বাবা জামাইকা থেকে। মার্কিন যুক্তরাষ্ট্রে ভারতীয় ও কৃষ্ণাঙ্গদের ভোট টানতে তাঁকে ভাইস প্রেসিডেন্ট হিসেবে তুলে ধরেন বাইডেন।

আরও পড়ুন-মোদী-নীতীশকে ধসিয়ে দিচ্ছেন তেজস্বী, চাণক্যর সমীক্ষায় NDA-র ভয়ঙ্কর হার     

১৯৬৪ সালে ওকল্যান্ডে জন্ম গ্রহণ করেন কমলা হ্যারিস। হার্ভাড বিশ্ববিদ্যালয় থেকে আইন পড়েন। পাস করে টানা ৮ বছর অ্যালামেডা কাউন্টি ডিস্ট্রিক্ট অ্যাট্রর্নির অপিসে কাজ করেন। ২০০৪ সালে তিনি সানফ্রান্সিসকোর ডিস্ট্রিক্ট অ্যাটর্নি নিযুক্ত হন। কাজ করেন ২০১১ সাল পর্যন্ত। ক্যালিফোর্নিয়ার অ্যাটর্নি হিসেব কাজ করেন ২০১১ থেকে ২০১৭ পর্যন্ত। বরাবরই সংস্কারপন্থী হ্যারিস ক্য়ালিফোর্নিয়ার আইনে একাধিক পরিবর্তিন এনেছেন। সানফ্রান্সিকোয় তিনি প্রথম চালু করেন, প্রথমবার কেউ ড্রাগ নিয়ে ধরা পড়লে তাকে পড়াশোনা ও কাজের সুযোগ দেওয়া হবে। 

 

 

.