জঙ্গিদের 'স্বর্গরাজ্য', পাকিস্তানকে 'নিরাপত্তা সহায়তা' দেওয়া বন্ধ করল আমেরিকা

দীর্ঘদিন ধরে পাকিস্তানের মাটিতে জাল বিস্তার করে শিকড় শক্ত করছে হাক্কানি নেটওয়ার্ক, তালিবান সহ একাধিক জঙ্গি গোষ্ঠী। পাকিস্তানকে সে বিষয়ে একাধিকবার সচেতন করা হলেও, জঙ্গিদের বাড়বাড়ন্ত রুখতে কোনও ব্যবস্থা নেয়নি ইসলামাবাদ।

Updated By: Jan 5, 2018, 11:45 AM IST
জঙ্গিদের 'স্বর্গরাজ্য', পাকিস্তানকে 'নিরাপত্তা সহায়তা' দেওয়া বন্ধ করল আমেরিকা

ওয়েব ডেস্ক : পাকিস্তানকে ‘নিরাপত্তা সহায়তা’ দেওয়া বন্ধ করল আমেরিকা। দীর্ঘদিন ধরে পাকিস্তানের মাটিতে জাল বিস্তার করে শিকড় শক্ত করছে হাক্কানি নেটওয়ার্ক, তালিবান সহ একাধিক জঙ্গি গোষ্ঠী। পাকিস্তানকে সে বিষয়ে একাধিকবার সচেতন করা হলেও, জঙ্গিদের বাড়বাড়ন্ত রুখতে কোনও ব্যবস্থা নেয়নি ইসলামাবাদ। সেই অভিযোগেই এবার পাকিস্তানকে সব রকমের ‘নিরাপত্তা সহায়তা’ দেওয়া বন্ধ করে দিল ট্রাম্প প্রশাসন। রিপোর্টে প্রকাশ, নিরাপত্তা সহায়তা বাবদ পাকিস্তানকে ১.১৫ বিলিয়ন মার্কিন ডলার-এর অর্থ সাহায্যও দেওয়াও সম্পূর্ণ বন্ধ করে দিল  আমেরিকা।

জঙ্গি দমন নিয়ে পাকিস্তানের বিরুদ্ধে আমেরিকার অসন্তোষের কথা ইতিমধ্যেই টুইট করে জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তিনি বলেন, সন্ত্রাস দমনে উপযুক্ত পদক্ষেপ নিচ্ছে না পাকিস্তান। সন্ত্রাস দমনের জন্য মার্কিন মুলুক যেভাবে ক্রমাগত সাহায্য করে চলেছে পাকিস্তানকে, তারপরও তেমনভাবে কোনও ব্যবস্থাই নেওয়া হচ্ছে না সন্ত্রাসবাদীদের বিরুদ্ধে। ফলে দিনের পর দিন ধরে জঙ্গিদের ‘শক্ত ঘাঁটি’-তে পরিণত হয়েছে পাকিস্তান। সেই কারণেই এবার ইসলামাবাদকে ‘নিরাপত্তা সহায়তা’ দেওয়া বন্ধ করা হল বলেও জানিয়েছেন ট্রাম্প।

শুধু তাই নয়, জঙ্গি ঘাঁটিগুলিকে ধ্বংসের জন্য আফগানিস্তান সহ সন্ত্রাসবাদী অধ্যুষিত বিভিন্ন জায়গায় তল্লাসি চালানো হচ্ছে। কিন্তু, জঙ্গি ঘাঁটি নির্মূলে পাকিস্তান কোনওভাবেই সাহায্য করছে না বলেও এবার সুর চড়িয়েছেন ডোনাল্ড ট্রাম্প।  

 

.