পাকিস্তানকে অনুদান বন্ধের পিছনে কলকাঠি নেড়েছে ভারত, অভিযোগ হাফিজ সইদের

হাফিজ সইদের সংগঠন জামাত-উদ-দাওয়ার জন্য অনুদান তোলার উপর নিষেধাজ্ঞা জারি করেছে সিকিওরিটিস অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন অব পাকিস্তান (এস ই সি পি)। এমনকী জামাত-উদ-দাওয়া-সহ একাধিক জঙ্গিগোষ্ঠীকে নিষিদ্ধ করেছে পাক সরকার। 

Updated By: Jan 2, 2018, 05:04 PM IST
পাকিস্তানকে অনুদান বন্ধের পিছনে কলকাঠি নেড়েছে ভারত, অভিযোগ হাফিজ সইদের
ফাইল ছবি

নিজস্ব প্রতিবেদন: পাক সরকার তার সম্পত্তি বাজেয়াপ্ত করায় যথেষ্ট ক্ষুব্ধ ছিল সে। আন্তর্জাতিক সন্ত্রাসবাদী হাফিজ সইদের ক্ষোভ আরও বেড়েছে ওয়াশিংটন পাকিস্তানকে অর্থসাহায্য বন্ধ করায়। আর সেজন্য ভারতকে কাঠগড়ায় দাঁড় করিয়েছে সে। তার দাবি, ভারতের কূটনৈতিক চালেই পাকিস্তানের প্রতি বিমুখ হয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র।

আরও পড়ুন- মার্কিন সাহায্য বন্ধ, তড়িঘড়ি বৈঠক ডাকল পাক প্রধানমন্ত্রী

এদিকে, হাফিজ সইদের সংগঠন জামাত-উদ-দাওয়ার জন্য অনুদান তোলার উপর নিষেধাজ্ঞা জারি করেছে সিকিওরিটিস অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন অব পাকিস্তান (এস ই সি পি)। এমনকী জামাত-উদ-দাওয়া-সহ একাধিক জঙ্গিগোষ্ঠীকে নিষিদ্ধ করেছে পাক সরকার। পাকিস্তানে আসন্ন সাধারণ নির্বাচনে হাফিজ সইদ লড়ার সিদ্ধান্ত নিলে আদালতে দ্বারস্থ হয়েছে সে দেশের সরকার। হাফিজের তৈরি রাজনৈতিক দল মিলি মুসলিম লিগকে নিষিদ্ধ করার আর্জি জানানো হয়েছে। অন্যদিকে হাফিজের লস্কর-ই-তৈবা-কেও আন্তর্জাতিক জঙ্গিগোষ্ঠী হিসাবে চিহ্নিত করে নিষিদ্ধ ঘোষণা করে রাষ্ট্রসংঘের নিরাপত্তা পরিষদ। সুতরাং ঘরে এবং বাইরে প্রবল চাপে  হাফিজ সইদ।

আরও পড়ুন- বিপাকে পাক! জঙ্গি মদত দেওয়ায় বড় অঙ্কের সামরিক সাহায্য বাতিল আমেরিকার

কিন্তু মার্কিন যুক্তরাষ্ট্র থেকে আর্থিক অনুদান বন্ধ হয়ে যাওয়ায়, জঙ্গিদলগুলি আরও সঙ্কটে পড়েছে বলে মনে করছে কূটনীতিক মহল। তাঁদের দাবি, কার্যত ভারত এবং মার্কিন যুক্তরাষ্ট্রের চাপে পড়েই সে দেশে খেয়ে-পরে বড় হওয়া জঙ্গিগোষ্ঠীগুলির উপর চাপ সৃষ্টি করেছে পাকিস্তান। কিন্তু ভিতরে সহযোগিতা অব্যাহত রয়েছে। তবে, বাইরে থেকে আর্থিক অনুদান বন্ধ হয়ে গেলে 'সন্ত্রাসের আঁতুরঘর'-এর হাড়িতে টান পড়বে বলে মনে করছে কূটনীতিক মহল।

আরও পড়ুন- পাকিস্তানকে ট্রাম্পের কড়া দাওয়াই, বিজেপির চোখে মোদী এফেক্ট

.