পাকিস্তানের জন্য বড় ঘোষণা আমেরিকার! কতটা বিপাকে ভারত?

৯/১১ এর পরে পাকিস্তান আমেরিকার সন্ত্রাসবিরোধী যুদ্ধে যোগদানের পর পরিস্থিতি আবার নতুন মোড় নেয়। মার্কিন যুক্তরাষ্ট্র আবার ১৮টি উন্নত ব্লক ৫২ এফ-১৬ বিক্রি করে প্রায় ১.৪ বিলিয়ন ডলারে। সেই সঙ্গে ছিল টার্গেটিং পড এবং ইলেকট্রনিক ওয়ারফেয়ার পড।

Updated By: Sep 8, 2022, 06:46 PM IST
পাকিস্তানের জন্য বড় ঘোষণা আমেরিকার! কতটা বিপাকে ভারত?
ফাইল চিত্র

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: পেন্টাগন এক বিবৃতিতে জানিয়েছে, মার্কিন যুক্তরাষ্ট্রের বাইডেন প্রশাসন পাকিস্তানের F-16 যুদ্ধবিমান আপগ্রেড করার জন্য টেকসই এবং সম্পর্কিত সরঞ্জামের সম্ভাব্য বিক্রয় অনুমোদন করেছে। ৪৫০ মিলিয়ন ডলার পর্যন্ত মূল্যের একটি চুক্তির কথা পেন্টাগন এক বিবৃতিতে জানিয়েছে। যদিও এই চুক্তিতে যুদ্ধবিমানটির জন্য ‘কোনও নতুন ক্ষমতা, অস্ত্র অথবা গোলাবারুদ’ অন্তর্ভুক্ত করা হবে না। এই বিমান পাকিস্তানের বিমান বাহিনীর প্রধান ফাইটার জেট। যদিও তাদের কাছে বেশি সংখ্যায় JF-17 আছে। ২০১৯ সালে, পাকিস্তান বালাকোট হামলার পর ভারতকে আক্রমণ করার জন্য একই বিমান ব্যবহার করেছিল। আমেরিকান সরবরাহ করা AIM-120 C-5 AMRAAM (অ্যাডভান্সড মিডিয়াম-রেঞ্জ এয়ার-টু-এয়ার মিসাইল) ব্যবহার করে, তৎকালীন উইং কমান্ডার অভিনন্দন বর্তমানের মিগ 21 বাইসন বিমানটি গুলি করে নামায় তারা।

এই ক্ষেপণাস্ত্রগুলির ক্ষমতা মাঝারি রেঞ্জের R-77-এর তুলনায় বেশি।  R-77 ব্যবহার করত ভারতীয় বিমান বাহিনীর Su-30 MKI এবং MICA ব্যবহার করত মিরাজ।

পাকিস্তান এয়ারফোর্সের F-16 নৌবহরকে সাহায্য করার জন্য অনুরোধ করে পাকিস্তান। এর পরেই বুধবার মার্কিন কংগ্রেসকে সম্ভাব্য বিক্রয় সম্পর্কে অবহিত করে প্রয়োজনীয় শংসাপত্র প্রদান করেছে প্রতিরক্ষা নিরাপত্তা সহযোগিতা সংস্থা।

পাকিস্তানের F-16 বিমানের ফলো-অন সাহায্যের জন্য মার্কিন সরকার এবং ঠিকাদার ইঞ্জিনিয়ারিং, প্রযুক্তিগত এবং লজিস্টিক পরিষেবাগুলি আপগ্রেড অন্তর্ভুক্ত রয়েছে। এটিতে বিমান এবং ইঞ্জিন হার্ডওয়্যার এবং সফ্টওয়্যারগুলির পরিবর্তন এবং মেন্টেনেন্সের পাশাপাশি জেট এবং ইঞ্জিনের ছোট পার্টগুলির মেরামত, ক্লাসিফায়েড এবং ক্লাসিফায়েড না থাকা সফ্টওয়্যারের মেন্টেনেন্স অন্তর্ভুক্ত রয়েছে।

পেন্টাগনের বিবৃতিতে যোগ করা হয়েছে যে এই প্রস্তাবিত বিক্রয় মার্কিন যুক্তরাষ্ট্রের বিদেশ নীতি এবং জাতীয় নিরাপত্তার উদ্দেশ্যকে সমর্থন করবে। তাঁরা আরও বলেছে যে প্রস্তাবিত বিক্রয় দেশের F-16 বহরকে অব্যাহত রাখতে সাহায্য করবে।

এই আপগ্রেডটি পাকিস্তানকে মার্কিন সামরিক সহায়তার অংশ যেখানে তারা তালিবান এবং হাক্কানি নেটওয়ার্কের প্রতি দেশটির প্রকাশ্য সমর্থন এবং ভারতের বিরুদ্ধে রাষ্ট্রীয় নীতি হিসাবে সন্ত্রাসবাদের ব্যবহার সত্ত্বেও ১৯৮০ সাল থেকে F-16 বিক্রি এবং আপগ্রেড করেছে।

আরও পড়ুন: Pollution and Climate Change: আর কিছুদিন পরে আপনি শ্বাস নেওয়ার জন্য একটু শুদ্ধ বাতাসও পাবেন না! কেন জানেন?

১৯৮১ সালে আফগানিস্তানে সোভিয়েত আগ্রাসনের পর মার্কিন যুক্তরাষ্ট্র পাকিস্তানের কাছে F-16 জেট বিক্রি করতে সম্মত হয়। মনে করা হয় এই বিমানগুলিকে সোভিয়েত এবং আফগান জেটগুলির বিরুদ্ধে ব্যবহার করা হবে যারা সীমান্ত অতিক্রম করে মুজাহিদিনদের প্রশিক্ষণ শিবিরে বোমা ফেলছিল। বিদেশ নীতি এবং জাতীয় নিরাপত্তা ওয়েবসাইট ওয়ার অন দ্য রকস রিপোর্ট করেছে যে ১৯৮৬ এবং ১৯৯০ এর মধ্যে, পাকিস্তানি F-16 অন্তত ১০টি আফগান এবং সোভিয়েত জেট, হেলিকপ্টার এবং পরিবহন বিমানকে গুলি করে।

৯/১১ এর পরে পাকিস্তান আমেরিকার সন্ত্রাসবিরোধী যুদ্ধে যোগদানের পর পরিস্থিতি আবার নতুন মোড় নেয়। মার্কিন যুক্তরাষ্ট্র আবার ১৮টি উন্নত ব্লক ৫২ এফ-১৬ বিক্রি করে প্রায় ১.৪ বিলিয়ন ডলারে। সেই সঙ্গে ছিল টার্গেটিং পড এবং ইলেকট্রনিক ওয়ারফেয়ার পড।

এর পাশাপাশি, মার্কিন যুক্তরাষ্ট্র পাকিস্তানের পুরানো মডেলের F-16 এর ৫৩টি বিমানের জন্য মিড-লাইফ আপগ্রেড কিটও বিক্রি করেছে, যা তাদের বিমানের ব্লক ৫২ সংস্করণের মতো সক্ষম করে তুলেছে। ওয়ার অন দ্য রকস রিপোর্ট করেছে, তুরস্ক পাকিস্তানের যুদ্ধবিমানগুলিকে আপগ্রেড করেছে। তাঁদের কাছেও এফ-১৬ রয়েছে।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.