Uzbekistan: কাফ সিরাপ খেয়ে মৃত উজবেকিস্তানের ১৮ শিশু! অভিযোগের তির ভারতের দিকেই...

Uzbekistan: এমন ঘটনা যে এই প্রথম ঘটল তা নয়। গত অক্টোবরেও কাশির সিরাপ খেয়ে গাম্বিয়ায় প্রায় ৬৬ জন শিশু মারা গিয়েছিলেন। সেই সময়েই অভিযোগের তির উঠেছিল ভারতে প্রস্তুত চারটি কাশির সিরাপের দিকেও।

Updated By: Dec 29, 2022, 02:48 PM IST
Uzbekistan: কাফ সিরাপ খেয়ে মৃত উজবেকিস্তানের ১৮ শিশু! অভিযোগের তির ভারতের দিকেই...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ভারতের এক ওষুধ প্রস্তুতকারক সংস্থার তৈরি কাশির সিরাপ খেয়েই উজবেকিস্তানের ১৮ জন শিশুর মৃত্যু হয়েছে বলে জানিয়েছে উজবেকিস্তানের স্বাস্থ্য মন্ত্রক। জানা গিয়েছে, ওষুধটি নয়ডার এক ওষুধ প্রস্তুতকারী সংস্থার তৈরি। এর পরই নয়ডার ওই ওষুধ প্রস্তুতকারী সংস্থার বিরুদ্ধে তদন্ত শুরু করেছে ভারত। 

আরও পড়ুন: Arizona: ওঁরা হাঁটছিলেন বরফের উপর দিয়ে, হঠাৎই বরফ ভেঙে তলিয়ে গেলেন নীচের ঠান্ডা হ্রদের গভীরে...

এমন ঘটনা যে এই প্রথম ঘটল তা নয়। গত অক্টোবরেও কাশির সিরাপ খেয়ে গাম্বিয়ায় প্রায় ৬৬ জন শিশু মারা গিয়েছিলেন। সেই সময়েই অভিযোগের তির উঠেছিল ভারতে প্রস্তুত চারটি কাশির সিরাপের দিকেও। বিশ্ব স্বাস্থ্য সংস্থা ভারতে প্রস্তুত এই কাশির সিরাপের গুণমান নিয়ে প্রশ্ন করতেই কেন্দ্রের তরফে তদন্তও শুরু হয়েছিল। গাম্বিয়ায় শিশুমৃত্যুর সঙ্গে ভারতে প্রস্তুত কাফ সিরাপের কোনও সংযোগ নেই বলেই সম্প্রতি জানিয়ে দেওয়া হয়েছে ভারতের ড্রাগ কন্ট্রোলার জেনারেল প্রধান। এবার ফের উজবেকিস্তানের ঘটনা।

আরও পড়ুন: Extinction of Penguins: আন্টার্কটিকা থেকে চিরতরে বিলুপ্ত হয়ে যাবে পেঙ্গুইন! কেন জানলে লজ্জিত হবেন...

উজবেকিস্তানের স্থানীয় এক সংবাদমাধ্যম অনুযায়ী, উত্তর প্রদেশের এক ওষুধ প্রস্তুতকারী সংস্থা মারিয়ন বায়োটেকের তৈরি ‘ডক-১ ম্যাক্স’ ট্যাবলেট ও সিরাপ খেয়ে ১৮ জন শিশুর মৃত্যু হয়েছে উজবেকিস্তানে। জানা গিয়েছে, ওই ওষুধ খাওয়ার পরই  ৭ জন শিশুকে শ্বাসের সমস্যা নিয়ে হাসপাতালে ভর্তি করাতে হয়। বিষয়টি নিয়ে উজবেকিস্তানের স্বাস্থ্য মন্ত্রকের তরফে জানানোও হয়েছে যে, ডক-১ ম্যাক্স সিরাপে ইথিলিন গ্লাইকল রয়েছে। এই রাসায়নিকের কারণেই শিশুমৃত্যু ঘটেছে বলে জানা গিয়েছে। এবং উজবেকিস্তানের অন্যত্র একই রকম ঘটনা ঘটেছে।   

শিশুদের প্রত্যককেই ২-৭ দিনের জন্য ওষুধ খাওয়ানো হয়েছিল। ডোজ ছিল দিনে ত-৪ বার ২.৫ থেকে ৫ মিলি. করে। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.