কট্টরপন্থীদের বিক্ষোভে উত্তাল পাক রাজধানী; নিহত ১, নামল সেনা

ইসলাম অবমাননা করেছেন পাক আইনমন্ত্রী। তাঁকে গ্রেফতার করতে হবে। দাবি বিক্ষোভকারীদের  

Updated By: Nov 25, 2017, 10:30 PM IST
কট্টরপন্থীদের বিক্ষোভে উত্তাল পাক রাজধানী; নিহত ১, নামল সেনা

নিজস্ব প্রতিবেদন: কট্টরপন্থীদের বিক্ষোভ উত্তাল হয়ে উঠল পাকিস্তান। রাজধানী ইসলামাবাদ সহ করাচি, লাহোর, রাওয়ালপিন্ডি, পেশোয়ারে ছড়িয়ে পড়ল মারাত্মক হিংসা। জলকামান দেগে, রবার বুলেট ছুঁড়ে পরিস্থিতি আয়ত্বে না আসায় শেষপ‌র্যন্ত সেনা নামাতে হল ইসলামাবোদে। বিক্ষোভকারীরা পুলিসের গাড়ি জ্বালিয়ে দেয়। ভাঙচুর চালায় পাক আইনমন্ত্রীর বাড়িতে। খবর ‌যাতে বাইরে বেরিয়ে না ‌যায় সেই লক্ষ্যে বন্ধ করে দেওয়া হল দেশের অধিকাংশ বেসরকারি টিভি চ্যানেল।

পাক আইনমন্ত্রীর অপাসারণের দাবিতে গত কয়েক সপ্তাহ ধরেই ইসলামাবাদের বিভিন্ন প্রধান সড়ক অবরোধ করছে কট্টরপন্থী তেহরিক-ই-লাব্বাইক সহ বেশ কয়েকটি সংগঠন। এদের দাবি, পাক আইনমন্ত্রী জাহিদ হামিদ ইসলাম অবমাননাকর মন্তব্য করেছেন। তাই তাঁকে গ্রেফতার করতে হবে। সংগঠনের মুখপাত্র ইজাজ অশরাফি সংবাদ মাধ্যমে জানিয়েছেন, আমরা ছেড়ে কথা বলব না। হাজার হাজার মানুষ রাস্তায় নেমে পড়েছে। এর শেষ দেখে ছাড়ব।

এখনও প‌র্যন্ত পাওয়া খবর অনু‌যায়ী পুলিস-বিক্ষোভকারীর খণ্ড‌যুদ্ধে ১ জনের মৃত্যু হয়েছে। আহত ১৯০। সরকারের দাবি মৃত্যু ব্যক্তি একজন পুলিস কর্মী। অন্যদিকে, বিক্ষোভকারীদের দাবি পুলিসের গুলিতে তাদের ৪ জনের মৃত্যু হয়েছে।

এদিক, ওই বিক্ষোভের পেছনে গভীর ষড়‌যন্ত্র রয়েছে বলে সাফাই দিয়েছেন পাক স্বরাষ্ট্রমন্ত্রী আহসান ইকবাল। পাকিস্তান টিভিতে দেওয়া এক সাক্ষাতকারে তিনি বলেন, দেশে অস্থিরতা সৃষ্টির জন্য এই হাঙ্গামা করা হচ্ছে। পাশাপাশি তিন এও বলেন, বিক্ষোভকারীদের সঙ্গে ভারতের ‌যোগসাজস রয়েছে। এরা কোনও সাধারণ লোকজন নয়।

আরও পড়ুন-মমতাকে হুমকি বিজেপি নেতার, নিন্দায় দিলীপ-রূপা 

.