Vladimir Putin: পুতিনই কি বিশ্বে সব চেয়ে ধনী? যুদ্ধের বাজারে এটা জানতে উদগ্রীব মানুষ!

পুতিনের আসল সম্পদ আসলে একটি 'রহস্য', যা কেউ ভেদ করতে পারেনি!

Updated By: Mar 4, 2022, 06:48 PM IST
Vladimir Putin: পুতিনই কি বিশ্বে সব চেয়ে ধনী? যুদ্ধের বাজারে এটা জানতে উদগ্রীব মানুষ!

নিজস্ব প্রতিবেদন: ইউক্রেনে রাশিয়ার হামলার পরে রাশিয়ার বিরুদ্ধে অর্থনৈতিক নিষেধাজ্ঞার প্রেক্ষাপটে ভ্লাদিমির পুতিনের সম্পত্তি নিয়ে এই আলোচনা আরও জোরদার হয়েছে। এ বিষয়ে কেউ বলছে-- 'পুতিনের আসল সম্পদ আসলে একটি রহস্য, যা কেউ ভেদ করতে পারেনি'। কেউ বলছে-- 'মিথ্যা, সম্পর্ক ও লোভ, পুতিনকে বিশ্বের সেরা ধনী বানিয়েছে।'

সোভিয়েত ইউনিয়নের পতনের পরে সেখানে বেসরকারীকরণ নীতি নেওয়া হলে রাশিয়ার একশ্রেণির মানুষ বিপুল সম্পদের মালিক হয়েছিলেন। পরবর্তী কালে পুতিন সম্পদ দখলের জন্য এঁদেরই বেছে নিয়েছিলেন। সূত্রের খবর, পুতিন এই সব ব্যবসায়ীর সঙ্গে একটি চুক্তিতে এসেছিলেন। চুক্তিটি খুব সাদামাঠা—তুমি আমাকে তোমার সম্পদের ৫০ শতাংশ দাও, বাকি ৫০ শতাংশ রক্ষার দায়িত্ব আমার। তা যদি তা না করো, তবে ১০০ শতাংশই আমার, তুমি থাকবে জেলে!

কেমন পুতিনের সম্পদের পরিমাণ?

এটাই আসল প্রশ্ন। এটাই সকলে জানতে চান।
আশ্চর্যের হল-- ক্রেমলিন প্রতিবছরই পুতিনের সম্পদের বিবরণ দেয়। সেই বিবরণ অনুযায়ী, সামান্য সম্পদেরই মালিক তিনি। যেমন, ২০২০ সালে পুতিনের আয় ছিল ১ লাখ ৪০ হাজার ডলার, সম্পদের বলতে ৩টি গাড়ি, ৮০০ স্কোয়ার ফুটের একটি অ্যাপার্টমেন্ট, ২০০ স্কোয়ার ফুটের গ্যারেজ, ১৬০০ স্কোয়ার ফুটের আরেকটি অ্যাপার্টমেন্ট ইত্যাদি।

দেশটির পক্ষ থেকে বলা হয়, পুতিন খুবই সাধারণ জীবন যাপন করেন। সুতরাং, যে সম্পদের কথা পশ্চিম দুনিয়া প্রচার করে থাকে, তা মোটেও সঠিক নয়। 

তবে পুতিনের সম্পদের কথা যে শুধু পশ্চিম বিশ্বই প্রচার করে তা নয়, রাশিয়ার অনেকেও তা করে থাকেন। এর মধ্যে কেউ আছেন, এক সময় পুতিনঘনিষ্ঠ স্টানিসলভ বেলকভস্কি। ২০১২ সালে তিনি বলেছিলেন, পুতিনের সম্পদের পরিমাণ ৭০ বিলিয়ন ডলার। তিনি মূলত বিভিন্ন তেল কোম্পানিতে পুতিনের গোপন শেয়ারের ভিত্তিতে ওই হিসাব দিয়েছিলেন।

পুতিনের সমালোচকেরা অবশ্য তাঁর সম্পদের হিসাবের দিক থেকে বিল ব্রাওডারের দেওয়া হিসাবেরই বেশি উল্লেখ করেন। তাঁর মতে পুতিনের সম্পদের পরিমাণ ২০০ বিলিয়ন ডলার। সঙ্গে অন্যান্য সম্পদ তো আছেই। বর্তমানে ঘোষিত শীর্ষ ধনী ইলন মাস্কের সম্পদ ২২৩ বিলিয়ন ডলার, দ্বিতীয় শীর্ষ ধনী জেফ বেজোসের সম্পদ ১৭৮ বিলিয়ন ডলার। বলা হচ্ছে, সব মিলিয়ে পুতিনের সম্পদ ইলন মাস্কের চেয়েও বেশি। সুতরাং দেখতে গেলে গোপনে পুতিনই বিশ্বের শীর্ষ ধনী।

আরও পড়ুন: Russia-Ukraine War: কৃষ্ণসাগরে বিস্ফোরণ; ডুবে গেল কার্গো জাহাজ! কোন চক্রান্ত এর পিছনে?

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.