Volodymyr Zelensky: নাৎসিদের মতোই যুদ্ধে হারবে এই রাশিয়াও, ক্ষোভ উগরে দিলেন জেলেনস্কি...

Volodymyr Zelensky: তাঁর প্রতিটি কথায় ঝরে পড়ছিল গভীর প্রত্যয়। ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। নাৎসি বাহিনীর বিরুদ্ধে ইউরোপের বিজয় দিবস স্মরণে এক ভিডিয়ো-ভাষণ দেন তিনি। সেখানেই বলেন, নাৎসি জার্মানির মতোই পরাজিত হবে রুশ বাহিনীও।

Updated By: May 9, 2023, 06:53 PM IST
Volodymyr Zelensky: নাৎসিদের মতোই যুদ্ধে হারবে এই রাশিয়াও, ক্ষোভ উগরে দিলেন জেলেনস্কি...
জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: আজ, ৯ মে রাশিয়া বিজয় দিবস পালন করে। এই দিবস উদযাপনের অংশ হিসেবেই তারা গতকাল, ৮ মে ইউক্রেনের উপর ভয়ানক হামলা চালিয়েছিল। আর তার পর দিনই অর্থাৎ, আজ ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি রাশিয়ার আচরণের উপর নতুন করে ক্ষোভ উগরে দিল। ভলোদিমির জেলেনস্কি বলেছেন, দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় জার্মান নাৎসিরা যেভাবে হেরেছিল, এই যুদ্ধে সেভাবেই  হারবে রুশ বাহিনী! নাৎসি বাহিনীর বিরুদ্ধে ইউরোপের বিজয় দিবস স্মরণে গতকাল সোমবারই এক ভিডিয়ো-ভাষণ দেন জেলেনস্কি। এই ভাষণেই তিনি ‘নাৎসি জার্মানির’ পরাজয়ের মতো রুশ বাহিনীকেও পরাজিত করার কথা বলেন। তাঁর প্রতিটি কথায় ঝরে পড়ছিল গভীর প্রত্যয়।
 
 
গত রবিবার রাতের রাশিয়ার হামলায় ইউক্রেনে অন্তত চারজন নিহত হয়েছেন বলে জানা গিয়েছে। সোমবারই ইউক্রেন এ তথ্য জানিয়েছে। মার্চে বিরতি দেওয়ার পর গত ১০ দিনের মধ্যে রাশিয়ার এই হামলাকে সবচেয়ে মারাত্মক বলা হচ্ছে।
 
ইউক্রেনের রাজধানী কিয়েভে দ্বিতীয় বিশ্বযুদ্ধের এক স্মৃতিস্তম্ভের সামনে দাঁড়িয়ে ভাষণটি দেন জেলেনস্কি। ভাষণে জেলেনস্কি বলেন-- আধুনিক রাশিয়ার ফিরিয়ে আনা সব পুরোনো অশুভ কর্মকাণ্ড নাৎসিবাদের মতোই পরাজিত হবে! বলেন-- ঠিক ওই সময় আমরা যেভাবে সম্মিলিতভাবে অশুভকে ধ্বংস করেছি, এখন সেই একই অশুভকে একসঙ্গে মিলে ধ্বংস করছি!
 
 
প্রতি বছরই ৯ মে বিজয় দিবস উদযাপন করে ইউক্রেন-সহ ইউরোপের অনেক দেশ। দ্বিতীয় বিশ্বযুদ্ধে সোভিয়েত বাহিনীর কাছে নাৎসি জার্মানির পরাজয়ের স্মরণে দিবসটি উদযাপন করা হয়। থাকে সরকারি ছুটিও। এবার এই দিবসের আগে ইউক্রেন জুড়ে ব্যাপক ড্রোন ও ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে রাশিয়া।
 

 
.