কোন দেশ প্রথম বোরখা নিষিদ্ধ করে

ইসলাম ধর্মাবলম্বী মহিলারা সাধারণত বোরখা পরে থাকেন। ভারতে মুসলিম রমনীদের ক্ষেত্রে এই পোশাকে কোনও নিষেধাজ্ঞা না থাকলেও সাম্প্রতিক কালে পৃথিবীর অনেক দেশেই বোরখা পরা নিষিদ্ধ হয়ে গেছে। ইউরোপে প্রথম ফ্রান্স বোরখা এবং নিকাবের উপর নিষেধাজ্ঞা জারি করে ২০১১ সালের এপ্রিল মাসে। বর্তমানে ফ্রান্সে কোন মুসলিম মহিলা বাড়ি থেকে বেরনোর সময় যদি বোরখা পরে থাকেন তাহলে তাঁকে আইনভঙ্গকারী হিসাবে দেখা হয়। এবং সেক্ষেত্রে জরিমানা ধার্য করার আইনি ব্যবস্থাও রয়েছে।

Updated By: Aug 8, 2016, 02:50 PM IST
কোন দেশ প্রথম বোরখা নিষিদ্ধ করে

ওয়েব ডেস্ক: ইসলাম ধর্মাবলম্বী মহিলারা সাধারণত বোরখা পরে থাকেন। ভারতে মুসলিম রমনীদের ক্ষেত্রে এই পোশাকে কোনও নিষেধাজ্ঞা না থাকলেও সাম্প্রতিক কালে পৃথিবীর অনেক দেশেই বোরখা পরা নিষিদ্ধ হয়ে গেছে। ইউরোপে প্রথম ফ্রান্স বোরখা এবং নিকাবের উপর নিষেধাজ্ঞা জারি করে ২০১১ সালের এপ্রিল মাসে। বর্তমানে ফ্রান্সে কোন মুসলিম মহিলা বাড়ি থেকে বেরনোর সময় যদি বোরখা পরে থাকেন তাহলে তাঁকে আইনভঙ্গকারী হিসাবে দেখা হয়। এবং সেক্ষেত্রে জরিমানা ধার্য করার আইনি ব্যবস্থাও রয়েছে।

তবে ফ্রান্স ছাড়াও পৃথিবীর অন্যান্য অনেক দেশেই বোরখা পরা বেআইনি। আসুন যে সব দেশে বোরখা পরা আইন বিরুদ্ধ সেই দেশগুলোর নাম জেনে নেওয়া যাক-

আরও পড়ুন- আহত কাশ্মীরীদের চিকিত্সার দায়িত্ব নিতে চায় পাকিস্তান

১) বেলজিয়াম।

২) নেদারল্যান্ডস।
 

৩) ইজিপ্ট।
 

৪) সুইজারল্যান্ড।
 

৫) ইতালি।
 

৬) ছাদ।

আরও পড়ুন- কুয়েতে ধরা পড়ল 'সন্দেহজনক' ভারতের জন্য ISIS নিয়োগকারী

.