মালদ্বীপ নিয়ে ফোনাফুনি ট্রাম্প-মোদীর

বিশেষজ্ঞদের মতে, ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে আলাপচারিতায় স্পষ্ট, ইয়ামিন সরকারের উপর ভরসা করছে না ভারত। পাশাপাশি চট জলদি সিদ্ধান্ত নিতেও চাইছে না মোদী সরকার।

Updated: Feb 9, 2018, 02:43 PM IST
মালদ্বীপ নিয়ে ফোনাফুনি ট্রাম্প-মোদীর

নিজস্ব প্রতিবেদন: মালদ্বীপ বিষয়ে মার্কিন রাষ্ট্রপতি ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে ফোনালাপ করলেন নরেন্দ্র মোদী। হোয়াইট হাউস জানিয়েছে, মালদ্বীপ-সহ ইন্দো-প্রশান্ত মহাসাগরীয় নিরাপত্তা নিয়ে বৃহস্পতিবার ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে কথা বলেছেন ডোনাল্ড ট্রাম্প। জানা গিয়েছে, মালদ্বীপের রাজনৈতিক অস্থিরতা নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন দুই রাষ্ট্র প্রধানই। তবে, সে দেশের গণতন্ত্র এবং আইনের উপর আস্থা রাখার উপর জোর দিয়েছেন তাঁরা।

আরও পড়ুন- বার্ড ফ্লু আতঙ্ক! ভারত থেকে পোলট্রি আমদানি বন্ধ করল সৌদি

বিশেষজ্ঞদের মতে, ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে আলাপচারিতায় স্পষ্ট, ইয়ামিন সরকারের উপর ভরসা করছে না ভারত। পাশাপাশি চট জলদি সিদ্ধান্ত নিতেও চাইছে না মোদী সরকার। মালদ্বীপের পাশাপাশি ডোনাল্ড ট্রাম্প  তাঁদের দক্ষিণ এশিয়া নীতি এবং আফগানিস্তানে নিরাপত্তা ও শান্তি ফেরানো নিয়েও কথা বলেছেন মোদীর সঙ্গে। একথাও জানিয়েছে হোয়াইট হাউস। রোহিঙ্গা ইস্যু নিয়েও আলোচনা হয় তাঁদের। সূত্রের খবর, ভারত জানিয়েছে প্রায় সাড়ে ৬ লক্ষ রোহিঙ্গা আশ্রয় নিয়েছেন বাংলাদেশে। ফলে, সে দেশের আর্থিক পরিকাঠামোয় বড় ধাক্কা পড়তে পারে। কিন্তু  রোহিঙ্গাদের ফেরত পাঠানোর এটা সঠিক সময় নয় বলে মত দেন  ট্রাম্প।

আরও পড়ুন- ফের শাটডাউন আমেরিকায়, এ বার বাধা হয়ে দাঁড়াল ট্রাম্পের 'ঘরের লোক'

প্রসঙ্গত, সম্প্রতি জরুরি অবস্থা জারি হওয়ায় রাজনৈতিক অস্থিরতা শুরু হয়েছে মালদ্বীপে। সে দেশের ইয়ামিন সরকার সুপ্রিম কোর্টের রায় অমান্য করে গ্রেফতার বিচারপতিদের করেছে। উল্লেখ্য, প্রাক্তন রাষ্ট্রপতি মহম্মদ নাসিদ-সহ ৯ রাজবন্দিকে মুক্ত করতে এবং বিরোধী মন্ত্রীদের পুনরায় বহাল করতে নির্দেশ দিয়েছিল শীর্ষ আদালত। এরপরই সরকারের বিরুদ্ধে সুপ্রিম কোর্টের অভ্যুত্থানের অভিযোগ তুলে জরুরি অবস্থা জারি করে আবদুল্লা ইয়ামিন।

আরও পড়ুন- 'স্মার্টফোন নেই', ইনস্টাগ্রাম করতে পারছেন না পুতিন! 

By continuing to use the site, you agree to the use of cookies. You can find out more by clicking this link

Close