সন্ত্রাস দমনে পাকিস্তানের দিকেই শুধু আঙুল কেন, প্রশ্ন চিনের

মার্কিন সাহায্য নিয়েও দিনের পর দিন সন্ত্রাবাদে মদত দিয়েছে পাকিস্তান সম্প্রতি জোরের সঙ্গে এমন অভিযোগ তোলেন ডোনাল্ড ট্রাম্প। টুইট করে তিনি জানান, "সব ধরনের সাহয্য পেয়েও মিথ্যে প্রতিশ্রুতি ছাড়া কিছুই দেয়নি পাকিস্তান।"

Updated By: Jan 8, 2018, 08:02 PM IST
সন্ত্রাস দমনে পাকিস্তানের দিকেই শুধু আঙুল কেন, প্রশ্ন চিনের

নিজস্ব প্রতিবেদন: খাদের কিনারায় দাঁড়িয়ে পাকিস্তান। সেখান থেকে 'বন্ধু দেশকে' উদ্ধার করতে মরিয়া চিন। তাই নতুন করে বার্তা দিয়ে ফের তাদের অবস্থান স্পষ্ট করল জিনপিংয়ের দেশ। চিনা বিদেশমন্ত্রক জানাচ্ছে, সন্ত্রাসবাদকে ইস্যু করে কোনও দেশকে নির্দিষ্ট করে আঙুল তুলে দোষারোপ করা উচিত নয়। তাদের মতে, সন্ত্রাসবাদ একটি আন্তর্জাতিক কমিউনিটির ইস্যু। একে রুখতে আন্তর্জাতিক কমিউনিটিকেই এর মোকাবিলা করতে হবে।

আরও পড়ুন- 'চপ্পল চোর পাকিস্তান', কুলভূষণ ইস্যু নিয়ে বিক্ষোভ আমেরিকায়

মার্কিন সাহায্য নিয়েও দিনের পর দিন সন্ত্রাবাদে মদত দিয়েছে পাকিস্তান সম্প্রতি জোরের সঙ্গে এমন অভিযোগ তোলেন ডোনাল্ড ট্রাম্প। টুইট করে তিনি জানান, "সব ধরনের সাহয্য পেয়েও মিথ্যে প্রতিশ্রুতি ছাড়া কিছুই দেয়নি পাকিস্তান।" এরপর পাকিস্তানের জন্য প্রস্তাবিত সব ধরনের আর্থিক সাহায্য বন্ধ করার সিদ্ধান্ত নেয় হোয়াইট হাউস। এর সঙ্গে স্পষ্ট হুঁশিয়ারিও দেওয়া হয়, সন্ত্রাস দমনে দৃষ্টান্তমূলক পদক্ষেপ করলে, ভবিষ্যতে পুর্নবিবেচনা করে দেখা হবে। তবে, সন্ত্রাসবাদ উত্খাত করার একমাত্র দায়িত্ব পাকিস্তানের, এ কথা মানতে রাজি নয় চিন। চিনা বিদেশমন্ত্রকের মুখপাত্র লু ক্যাং বলেন, "একটি মাত্র দেশকেই সন্ত্রাসে দায়ী বলে দোষারোপ করার জন্য বিরোধিতা করছি। একটি মাত্র দেশ কখনও সন্ত্রাস রোখার দায়িত্ব নিতে পারে না।" এর পাশাপাশি ক্যাংয়ের মন্তব্য, বিশ্বে সন্ত্রাস দমনে পাকিস্তানের আত্মত্যাগ অনিস্বীকার্য। জঙ্গি সংগঠনগুলিকে উত্খাত করতে পরস্পরে সহযোগীতা তাই ভীষণ দরকার বলে মনে করেন তিনি।

আরও পড়ুন- কিমকে পায়ের তলায় রাখেন ট্রাম্প': নিকি হ্যালি

.