Winter Solstice 2021: শীতকাল এসে গিয়েছে; শীত-স্মরণে মজল খোদ গুগল

সূর্য আজ সব চেয়ে কম পথ ভ্রমণ করে; এবং আজই সব চেয়ে ছোট দিন ও সব চেয়ে দীর্ঘ রাত্রি।

Updated By: Dec 21, 2021, 03:44 PM IST
Winter Solstice 2021: শীতকাল এসে গিয়েছে; শীত-স্মরণে মজল খোদ গুগল

নিজস্ব প্রতিবেদন: এক বাঙালি কবি প্রশ্ন করেছিলেন--'শীতকাল কবে আসবে, সুপর্ণা?'। গুগলকে প্রশ্ন তুলতে হয়নি, সে জেনে গিয়েছে শীত এসে গিয়েছে। ধীরে ধীরে তাপমাত্রা কমেছে সর্বত্র, বিশ্ব জুড়ে এখন শীত। আর শীতের এই শুভারম্ভকেই সংবর্ধনা জানাল গুগল। একটি অ্যানিমেটেড ডুডল দিয়ে শীতকে আহ্বান জানিয়েছে গুগল।

উত্তর গোলার্ধে আজ, ২১ ডিসেম্বর থেকে শীত শুরু হচ্ছে। এই শীত সেখানে থাকবে ২০২২ সালের ২০ মার্চ পর্যন্ত। শীতের এই শুরুকেই ডুডল দিয়ে উদযাপন করল গুগল। স্বল্প দিন ও দীর্ঘ রাত্রির এই ২১ December-কে একটু অন্য রকম ভাবে স্মরণ করল গুগল।

বিদেশি শব্দকোষ জানাচ্ছে, ব্যুৎপত্তিগত ভাবে 'উইন্টার' শব্দটি এসেছে একটি প্রাচীন জর্মান শব্দ থেকে। উক্ত জার্মান শব্দটি হল 'টাইম অফ ওয়াটার'। এই শব্দটি বোঝায় বৃষ্টি ও তুষারপাত। যা মধ্য় ও উচ্চ দ্রাঘিমায় হয়। এই 'উইন্টার সলটিস'কে 'হাইবারনাল সলটিস'ও বলা হয়। 'উইন্টার সলটিসে' সূর্য খুব কম পথ ভ্রমণ করে। মানে, সূর্যের অয়নকাল এই সময়ে খুবই কম।

(Zee 24 Ghanta App : দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

আরও পড়ুন: Buddhist Temple: পাকিস্তানে মিলল তক্ষশীলার চেয়েও প্রাচীন এক বৌদ্ধমন্দির!

.