কিমের সঙ্গে এক মিনিট কথা বলেই নাকি ‘বৈঠকের ভবিষ্যত’ বুঝে যাবেন ট্রাম্প!

কানাডায় অনুষ্ঠিত জি-সেভেন সম্মলনের এক সাংবাদিক বৈঠকে শনিবার ডোনাল্ড ট্রাম্প বলেন, “এমন এক রাষ্ট্রনেতার সঙ্গে বৈঠক হতে চলেছে, যার ব্যক্তিগত সম্পর্কের অনেক তথ্যই বিশ্বের কাছে অজানা।”

Updated By: Jun 10, 2018, 01:25 PM IST
কিমের সঙ্গে এক মিনিট কথা বলেই নাকি ‘বৈঠকের ভবিষ্যত’ বুঝে যাবেন ট্রাম্প!
ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন: প্রথম এক মিনিটেই বোঝা যাবে বৈঠকের গতিপ্রকৃতি। তারা (উত্তর কোরিয়া) সমস্যা সমাধানে কতটা তত্পর, প্রথম কয়েক মুহূর্তেই তা নিয়ে নিশ্চিত হওয়া যাবে। সিঙ্গাপুরে কিমের সঙ্গে বৈঠকে এমনই আত্মবিশ্বাসী সুর শোনা গেল মার্কিন প্রেসিডেন্টের গলায়। ডোনাল্ড ট্রাম্পের প্রশাসনের তরফের আগেই জানানো হয়েছে, পরমাণু নিরস্ত্রীকরণে তিনটি বিষয়ে গুরুত্ব দিচ্ছে হোয়াইট হাউজ। এক, উত্তর কোরিয়াকে এই বিষয়ে পাকাপাকি সিদ্ধান্ত নিতে হবে। দুই, পরমাণু নিরস্ত্রীকরণে যথাযোগ্য প্রমাণ দাখিল করতে হবে। তিন, পারস্পরিক চুক্তি অনুযায়ী সিদ্ধান্তে অনড় থাকতে হবে উত্তর কোরিয়াকে। পাশাপাশি ১৯৫৩ সালের কোরিয় যুদ্ধের শান্তি বিষয়ে  চূড়ান্ত ফয়সলা নেওয়া হবে এই বৈঠকে।

আরও পড়ুন- গাঁজা বৈধ করার পথে এক পা এগোল কানাডা

কানাডায় অনুষ্ঠিত জি-সেভেন সম্মলনের এক সাংবাদিক বৈঠকে শনিবার ডোনাল্ড ট্রাম্প বলেন, “এমন এক রাষ্ট্রনেতার সঙ্গে বৈঠক হতে চলেছে, যার ব্যক্তিগত সম্পর্কের অনেক তথ্যই বিশ্বের কাছে অজানা।” এই বৈঠকে উত্তর কোরিয়ার প্রেসিডেন্ট কিম জং উন চমকপ্রদ কিছু করতে পারেন বলে দাবি ট্রাম্পের। সিঙ্গাপুরের বৈঠক নিয়ে যথাযথ প্রস্তুতি নেওয়া হয়েছে বলে জানান তিনি। বলেন, “আমরা ভীষণ ইতিবাচক ভাবনায় এগোচ্ছি। সাংহাইয়ে উত্তর কোরিয়ার প্রতিনিধিদের সঙ্গে ধারাবাহিক আলোচনা হয়েছে। আমাদের প্রতিনিধিও সিঙ্গাপুরে পৌঁছে সব ধরনের প্রস্তুতি নিয়েছে।”

আরও পড়ুন- কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোকে 'অসত্ ও দুর্বল' বলে কটাক্ষ করলেন ট্রাম্প

প্রসঙ্গত, এই বৈঠক ঘিরে বেশ কিছুদিন ধরে দুই দেশের সঙ্গে টালবাহানা চলে। কিম পরমাণু নিরস্ত্রীকরণে প্রতিশ্রুতি দিলেও, দক্ষিণ কোরিয়া- মার্কিন যুক্তরাষ্ট্রে যৌথ মহড়ার পরিপ্রেক্ষিতে ফের হুঁশিয়ারি দেন তিনি। এর পরেই সিঙ্গাপুরের বৈঠক বাতিলের সিদ্ধান্ত নেন ডোনাল্ড ট্রাম্প। পরবর্তীকালে এই বৈঠককে বাস্তবায়িত করতে উদ্যোগী হয় সিওল।

আরও পড়ুন- ভারতের সঙ্গে ১০০ বিলিয়ন মার্কিন ডলারের বাণিজ্যচুক্তি স্বাক্ষর করল চিন

.