মেহের বানোদের হাত ধরে এবার বোরখা ছেড়ে বেরিয়ে আসছেন পাক নারীরা

পুরুষতান্ত্রিক সমাজে আজও তাঁরা ব্রাত্য। পশ্চিমি সভ্যতার ছোঁয়া লাগলেও, পাকিস্তানে নারী স্বাধীনতা যেন স্বপ্নই। তবে সেই স্বপ্নকে সফল করতে মরিয়া একদল মহিলা। এবার বোরখা ছেড়ে বেরিয়ে আসার ডাক দিচ্ছেন তাঁরা। পাকিস্তানের মোট জনসংখ্যায় প্রায় ৬০ শতাংশের বয়স তিরিশের নিচে। অথচ আজও সেদেশে মহিলাদের স্থান সেই বোরখার আড়ালেই । মুসলিম প্রধান রাষ্ট্র হওয়ায় চাকরি থেকে ব্যবসা-বাণিজ্য...সর্বত্রই পুরুষদের আধিপত্য। ফলে প্রতিভা, ক্ষমতা এবং দক্ষতা থাকলেও, পাক সমাজে নারীদের স্থান পিছনের সারিতেই। তাঁদের সম্পর্কে সেই চিরায়িত ধারনাটা ভাঙতে, এবার বোরখা ছেড়ে বেরিয়ে আসছেন পাক নারীরা। পুরুষদের থেকে যে তাঁরা কোনও অংশে কম যান না, সেটা প্রমাণ করতে মরিয়া মহিলারা। রাস্তার ধারে ধাবায় কাজ করা থেকে শুরু করে বাইক Rally। নিজেদের ক্ষমতা জাহিরে এবার পথে মহিলারা।

Updated By: Apr 8, 2017, 03:32 PM IST
 মেহের বানোদের হাত ধরে এবার বোরখা ছেড়ে বেরিয়ে আসছেন পাক নারীরা

ওয়েব ডেস্ক: পুরুষতান্ত্রিক সমাজে আজও তাঁরা ব্রাত্য। পশ্চিমি সভ্যতার ছোঁয়া লাগলেও, পাকিস্তানে নারী স্বাধীনতা যেন স্বপ্নই। তবে সেই স্বপ্নকে সফল করতে মরিয়া একদল মহিলা। এবার বোরখা ছেড়ে বেরিয়ে আসার ডাক দিচ্ছেন তাঁরা। পাকিস্তানের মোট জনসংখ্যায় প্রায় ৬০ শতাংশের বয়স তিরিশের নিচে। অথচ আজও সেদেশে মহিলাদের স্থান সেই বোরখার আড়ালেই । মুসলিম প্রধান রাষ্ট্র হওয়ায় চাকরি থেকে ব্যবসা-বাণিজ্য...সর্বত্রই পুরুষদের আধিপত্য। ফলে প্রতিভা, ক্ষমতা এবং দক্ষতা থাকলেও, পাক সমাজে নারীদের স্থান পিছনের সারিতেই। তাঁদের সম্পর্কে সেই চিরায়িত ধারনাটা ভাঙতে, এবার বোরখা ছেড়ে বেরিয়ে আসছেন পাক নারীরা। পুরুষদের থেকে যে তাঁরা কোনও অংশে কম যান না, সেটা প্রমাণ করতে মরিয়া মহিলারা। রাস্তার ধারে ধাবায় কাজ করা থেকে শুরু করে বাইক Rally। নিজেদের ক্ষমতা জাহিরে এবার পথে মহিলারা।

আরও পড়ুন ভারতীয় দূতাবাসের ১০০ মিটার দূরত্বে সুইডেনে ট্রাক হামলা, মৃত ৩

পাকিস্তানে নারী স্বাধীনতার দাবি দীর্ঘ দিনের। অথচ পুরুষপ্রধান সমাজে সেই দাবি যেন  কোনও দিনও মাথা তুলতে পারছিল না। কিন্তু  মেহের বানোদের হাত ধরে সেই দাবি এবার একটু একটু করে সামনে আসতে শুরু করেছে। তাঁদের যে আর দমিয়ে রাখা যাবে না, সেটা প্রমাণ করতে চড়াই-উতরাই রাস্তায় সাইকেল নিয়ে বেরিয়ে পড়েছেন মহিলারা।পাক জনসংখ্যার নিরিখে এই আন্দোলন হয়ত খুবই ছোট। তবু ইসলামাবাদের বুকে শুরু হওয়ায় এই আন্দোলনই ধীরে ধীরে দেশের অন্যান্য শহরে ছড়িয়ে যাবে। বন্ধ হবে মহিলাদের ওপর অত্যাচার। আশা মেহের বানোদের।

আরও পড়ুন  মার্কিন রণতরী থেকে সিরিয়ার সরকারি বিমানঘাঁটিতে ক্ষেপণাস্ত্র হামলা

.