এটাই বিশ্বের প্রথম সেলফি, বয়স ১৭৫ বছর

সেলফি। আজকালকার দিনে সবথেকে বেশি ব্যবহৃত শব্দ। রোজকার জীবনে এখন একটা বিশেষ জায়গা করে নিয়েছে সেলফি। সিনেমা দেখেতে যাওয়া হোক বা কলজের মাঠে আড্ডা, মানুষ এখন ভীষণ ভাবে সেলফি সচেতন। কোনও কাজ করার আগেই আমরা ভেবে নিই সেলফির পোজটা কী হবে।  কোন পোজে সেলফি ক্লিক করলে ফেসবুকে লাইক পড়বে বেশি। কিন্তু কখনও ভেবে দেখেছেন হালফিলের এই সেলফি আসলে এল কোথায় থেকে? কোনটা ছিল পৃথিবীর প্রথম সেলফি? কে-ই বা তুলেছিলেন সেই সেলফি?

Updated By: Apr 28, 2016, 05:06 PM IST
এটাই বিশ্বের প্রথম সেলফি, বয়স ১৭৫ বছর

ওয়েব ডেস্ক: সেলফি। আজকালকার দিনে সবথেকে বেশি ব্যবহৃত শব্দ। রোজকার জীবনে এখন একটা বিশেষ জায়গা করে নিয়েছে সেলফি। সিনেমা দেখেতে যাওয়া হোক বা কলজের মাঠে আড্ডা, মানুষ এখন ভীষণ ভাবে সেলফি সচেতন। কোনও কাজ করার আগেই আমরা ভেবে নিই সেলফির পোজটা কী হবে।  কোন পোজে সেলফি ক্লিক করলে ফেসবুকে লাইক পড়বে বেশি। কিন্তু কখনও ভেবে দেখেছেন হালফিলের এই সেলফি আসলে এল কোথায় থেকে? কোনটা ছিল পৃথিবীর প্রথম সেলফি? কে-ই বা তুলেছিলেন সেই সেলফি?

১৭৫ বছর আগেকার কথা। তখন স্মার্টফোন ছিল না, ক্যামেরায় ছিল না ফ্রন্ট ক্যামেরা, প্রাইমারি ক্যামেরার বিভেদ। ক্যামেরা বলতে যা বোঝায় সেই ক্যামেরা দিয়েই ১৯৩৯ সালে উঠেছিল পৃথিবীর প্রথম সেলফি। ছবিটি তুলেছিলেন ফিলাডেলফিয়ার এক কেমিস্ট রবার্ট কর্নেলিয়াস। পেশায় কেমিস্ট হলেও তাঁর আসল রসায়ণটা ছিল ছবির সঙ্গে। ছবি তোলা নিয়ে নানারকম পরীক্ষানিরীক্ষা করতে করতে হঠাৎই মাথায় আসে নিজে নিজের ছবি তোলার কথা। বাড়ির দোকানটার পিছনের দিকে বসান ক্যামেরা। লেন্সের ঢাকনা সরিয়ে ছবি ক্যাপচার করে সঙ্গে সঙ্গে ঢুকে পড়েন ফ্রেমে। ১ মিনিট পোজ দেন। তারপর আবার ঢেকে দেন লেন্স। তৈরি হয় বিশ্বের প্রথম সেলফি।  ছবিটির নীচে রবার্ট কর্নেলিয়াস লিখেছিলেন 'The first light picture ever taken. 1839'। এই ছবির চার বছর পরে আরও একটি সেলফি তুলেছিলেন কর্নেলিয়াস।

 

.