World's Oldest Living Aquarium Fish: অ্যাকোয়ারিয়াম ফিশের মধ্যে বিশ্বের সব চেয়ে বয়স্ক মাছ

লম্বায় ৪ ফুট। ওজন ১৮ কেজির বেশি। 

Updated By: Feb 1, 2022, 03:25 PM IST
World's Oldest Living Aquarium Fish: অ্যাকোয়ারিয়াম ফিশের মধ্যে বিশ্বের সব চেয়ে বয়স্ক মাছ

নিজস্ব প্রতিবেদন: মাছটির নাম দেওয়া হয়েছে মেথুসেলাহ। জাতের দিক থেকে এটি অস্ট্রেলীয়। মাছটি অস্ট্রেলিয়া থেকে যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ার সানফ্রান্সিসকোর জাদুঘরে আনা হয়েছিল বহুকাল আগেই। সেই ১৯৩৮ সালে। ধারণা করা হচ্ছে, সারা পৃথিবীতে অ্যাকোয়ারিয়ামে রাখা মাছের মধ্যে এটিই সব চেয়ে বয়স্ক।

যুক্তরাষ্ট্রের গণমাধ্যম থেকে জানা গিয়েছে, মাছটির বয়স ৯০ বছর। এটি লম্বায় ৪ ফুট। ওজন ১৮ কেজির বেশি। মাছটির বিশেষত্ব-- এর ফুসফুস ও ফুলকো দুটিই রয়েছে, যা 'লাংফিশ' নামে পরিচিত।

'ক্যালিফোর্নিয়া একাডেমি অব সায়েন্সে'র জীববিজ্ঞানী অ্যালান জান বলেন, 'কোনো কারণ ছাড়াই মেথুসেলাহ সবচেয়ে বয়স্ক মাছ।' এর একটি হিসাবও দিয়েছেন তিনি।

২০১৭ সাল পর্যন্ত সব চেয়ে বয়সের রেকর্ড ছিল অবশ্য অন্য় আরেকটি মাছের। ওই সময়ে শিকাগোর শেড অ্যাকোয়ারিয়ামে ছিল গ্রান্ডড্যাড নামের একটি মাছ। কিন্তু ৯৫ বছর বয়সে এটি মারা যায় ওই বছরেই। এর পরই মূলত মেথুসেলাহ সবচেয়ে বয়সী মাছের জায়গাটি দখল করে।

ক্যালিফোর্নিয়ার ওই বিজ্ঞানী মনে করেন, এটি একটি স্ত্রী লিঙ্গের মাছ। কিন্তু এর লিঙ্গ কখনো পরীক্ষা করা হয়নি। কারণ, মাছটির শরীর থেকে রক্ত নেওয়া ঝুঁকিপূর্ণ। কী খায় এই মাছটি? খায়-- ব্লুবেরি, আঙুর, অন্য মাছ, চিংড়ি, কেঁচো।

জীববৈচিত্র্যের বিবেচনায় মেথুসেলাহ গুরুত্বপূর্ণ। কারণ, অস্ট্রেলিয়ায় এই লাংফিশের প্রজাতি বিলুপ্তির মুখে। ক্যালিফোর্নিয়ার ওই একাডেমিতে আরও দুটি মাছ রয়েছে এই প্রজাতির। জীববিজ্ঞানী অ্যালান জান বলেন, 'আমাদের আশা, মাছটি সুস্থ-সতেজই থাকবে।'

Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

আরও পড়ুন: World Wetlands Day: বিশ্ব জুড়ে অসংখ্য জলাভূমি যেন ফুসফুস! রক্ষা করা কর্তব্য

.