Volodymr Zelensky: 'আমরা রাশিয়ায় কোনও আক্রমণ করছি না, শুধু হামলার প্রতিরোধ করছি'...

Volodymr Zelensky Meets Olaf Scholz : রাশিয়া-ইউক্রেন যুদ্ধ শুরুর পর এটাই ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির প্রথম জার্মানি সফর। সেই সফর যথেষ্ট সফল। কেননা, জার্মানির সঙ্গে ইউক্রেনের নানা জরুরি বিষয়ে কথাবার্তা হয়েছে। যা দীর্ঘস্থায়ী বন্ধুত্বের সূচক।

Updated By: May 15, 2023, 01:00 PM IST
Volodymr Zelensky: 'আমরা রাশিয়ায় কোনও আক্রমণ করছি না, শুধু হামলার প্রতিরোধ করছি'...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: দীর্ঘস্থায়ী বন্ধুত্বের সূচক। জার্মানিতে ইউক্রেনীয় প্রেসিডেন্টের সফর থেকে এই কথাটাই আপাতত বেরিয়ে আসছে। সেখানে গিয়ে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি স্পষ্ট করে বলেছেন, রাশিয়ায় হামলা চালানোর কোনও পরিকল্পনা ইউক্রেনের নেই। বার্লিনে জার্মান চ্যান্সেলর ওলাফ স্কলজের সঙ্গে বৈঠকের পরে জেলেনস্কি বলেন, 'আমরা রাশিয়ার ভূখণ্ডে হামলা করছি না।' তবে বেআইনি ভাবে রাশিয়ার দ্বারা অধিকৃত ইউক্রেনের এলাকাগুলি রাশিয়ার দখল থেকে মুক্ত করার জন্য তারা পাল্টা আক্রমণের প্রস্তুতি নিচ্ছে বলে জানিয়েছেন জেলেনস্কি।

আরও পড়ুন: Imran Khan: 'ছিনিয়ে নিতে হবে স্বাধীনতা!' দেশজোড়া প্রতিবাদ-প্রতিরোধের ডাক ইমরানের...

যদিও রাশিয়া বারবার তাদের ভূখণ্ডের ভিতরের লক্ষ্যবস্তুতে হামলা চালানোর জন্য ইউক্রেনকে দায়ী করে আসছে। চলতি মাসের শুরুতে মস্কো অভিযোগ করেছিল, ক্রেমলিনে ড্রোন হামলা করেছে ইউক্রেন। তবে মস্কোর সেই সব অভিযোগ অস্বীকারই করেছে ইউক্রেন।

তবে জেলেনস্কির বক্তব্যের প্রেক্ষিতে জার্মান চ্যান্সেলর ওলাফ স্কলজ বলেছেন, যত দিন প্রয়োজন হবে তত দিন ইউক্রেনকে সহায়তা করবে তারা। পাশাপাশি তিনি কিয়েভকে ২.৭ বিলিয়ন ইউরো মূল্যের অস্ত্রের প্রতিশ্রুতিও দিয়েছেন। কিয়েভের জন্য বার্লিনের নতুন এই অস্ত্র প্যাকেজের মধ্যে রয়েছে আধুনিক জার্মান লেপার্ড ট্যাংক ও উড়োজাহাজ-বিধ্বংসী ব্যবস্থা।

আরও পড়ুন Mount Everest: রাতে মাউন্ট এভারেস্ট থেকে শোনা যায় ভয়ংকর সব শব্দ! তুষারমানব?

২০২২ সালের ফেব্রুয়ারিতে ইউক্রেনে  হামলা শুরু করে রাশিয়া। শুরুতে অবশ্য ইউক্রেনকে অস্ত্র দিতে অনাগ্রহী ছিল জার্মানি। কিন্তু পরে বার্লিনের মনোভাবে পরিবর্তন ঘটে। জার্মানির সবশেষ অস্ত্র প্যাকেজকে কিয়েভের এখনও পর্যন্ত পাওয়া সবচেয়ে বড় অস্ত্র-সহায়তা হিসেবে বর্ণনা করেছেন স্বয়ং জেলেনস্কি।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.