পাহাড়ে আন্দোলন চলবে, ঐক্যমত সর্বদলে

পাহাড়ে মোর্চার ডাকা সর্বদলীয় বৈঠক শেষ হল। বৈঠক শেষে মোর্চা নেতা হরকা বাহাদুর ছেত্রী জানিয়েছেন এখনই বনধ থেকে পিছু হঠছে না মোর্চা। তিনি জানিয়েছেন বৈঠকে উপস্থিত সবকটি দলের প্রতিনিধিরাই পৃথক রাজ্য গোর্খাল্যান্ডের দাবিতে সম্মতি জানিয়েছেন। এর সঙ্গেই শান্তি শৃঙ্খলার নামে পাহাড়ে পুলিসি 'নির্যাতন'-এর প্রতিবাদে বৈঠকে নিন্দা প্রস্তাব গৃহীত হয়েছে বলেও ছেত্রী জানান।

Updated By: Aug 12, 2013, 12:48 PM IST

পাহাড়ে মোর্চার ডাকা সর্বদলীয় বৈঠক শেষ হল। বৈঠক শেষে মোর্চা নেতা হরকা বাহাদুর ছেত্রী জানিয়েছেন এখনই বনধ থেকে পিছু হঠছে না মোর্চা। তিনি জানিয়েছেন বৈঠকে উপস্থিত সবকটি দলের প্রতিনিধিরাই পৃথক রাজ্য গোর্খাল্যান্ডের দাবিতে সম্মতি জানিয়েছেন। এর সঙ্গেই শান্তি শৃঙ্খলার নামে পাহাড়ে পুলিসি 'নির্যাতন'-এর প্রতিবাদে বৈঠকে নিন্দা প্রস্তাব গৃহীত হয়েছে বলেও ছেত্রী জানান। ১৬ অগাস্ট ফের সর্বদলীয় বৈঠকের ডাক দেওয়া হয়েছে। পাহাড়ে মোর্চার ডাকা অনির্দিষ্টকালের বন্‌ধের আজ দশম দিন। আজও বনধের সেই পরিচিত ছবি ধরা পড়েছে পাহাড়ের তিন মহকুমায়। মোর্চার ওপর চাপ বাড়াতে  ধরপাকড় চলছেই। গতকাল রাতেও বিভিন্ন জায়গায় অভিযান চালায় পুলিস। রাত থেকে মোট ১৪ মোর্চা কর্মীকে গ্রেফতার করেছে পুলিস।
গ্রেফতার করা হয়েছে মোর্চার ট্রেড ইউনিয়নের ভাইস প্রেসিডেন্ট সমীর তিরুয়া ও মোর্চা নেত্রী গীতা ছেত্রীকে। 
রাজ্যের লাগাতার চাপের মুখে এখন অনেকটাই কোণঠাসা মোর্চা। দিল্লিতেও সুবিধা করতে পারেনি মোর্চা নেতারা। গতকালই দার্জিলিং ফিরেছেন রোশন গিরির নেতৃত্বে মোর্চার প্রতিনিধি দল। একপ্রস্থ নিজেদের মধ্যে আলোচনাও সেরে নিয়েছে। সমাধান সূত্রের খোঁজে মরিয়া মোর্চা আজ সর্বদল বৈঠকের ডাক দিয়েছে। মঙ্গলবার থেকে জনতার কারফিউ চালু হবে বলে জানিয়েছেন মোর্চা সভাপতি বিমল গুরুং।
পড়ুন পাহাড়ে পুলিসি হেনস্থার মুখে সাংবাদিকরা

.