শিলিগুড়িতে শুরু হল ফুল মেলা

শীত বলছে যাই যাই। রং বলছে, আমি তো আছি। নিভু নিভু শীতে উত্তরবঙ্গে এখন রঙের পসরা। জারবেরা, চন্দ্রমল্লিকা, ডালিয়া, গাঁদায় শিলিগুড়ি এখন খুশির রঙে রঙিন। ভালবাসা যেন চুঁইয়ে পড়ছে। ফুলের জলসায় তাই তো হওয়ার কথা। খুশির রঙ কোমলতার ছোঁয়া পেয়ে পাখনা মেলে। সব পেয়েছির আসরে ফুলের পাপড়ি বেয়ে ঝরে পড়ে মুঠো মুঠো ভাল লাগা। শিলিগুড়ির ফুলের মেলায় ঠিক এভাবেই উপচে পড়ে প্রেম। ফুলের  প্রতি প্রেম। এত রঙ, এত প্রেম। শিলিগুড়ি হর্টিকালচার সোসাইটি এবং রাজ্য সরকারের উদ্যোগ। প্রকৃতির সংরক্ষণে সচেতনতা গড়ে তুলতেই এই ফুলের মেলা। মেলা ফুল। দেশের বিভিন্ন প্রান্ত থেকে আসা ১৫০ রকমের ফুল জায়গা পেয়েছে এই মেলায়। শিলিগুড়ি হর্টিকালচার সোসাইটির প্রেসিডেন্ট নান্টু পালের দাবি, উত্তর ভারতের বৃহত্তম ফুলের মেলা এটাই।

Updated By: Feb 9, 2017, 09:18 PM IST
শিলিগুড়িতে শুরু হল ফুল মেলা
ছবিটি প্রতীকী

ওয়েব ডেস্ক : শীত বলছে যাই যাই। রং বলছে, আমি তো আছি। নিভু নিভু শীতে উত্তরবঙ্গে এখন রঙের পসরা। জারবেরা, চন্দ্রমল্লিকা, ডালিয়া, গাঁদায় শিলিগুড়ি এখন খুশির রঙে রঙিন। ভালবাসা যেন চুঁইয়ে পড়ছে। ফুলের জলসায় তাই তো হওয়ার কথা। খুশির রঙ কোমলতার ছোঁয়া পেয়ে পাখনা মেলে। সব পেয়েছির আসরে ফুলের পাপড়ি বেয়ে ঝরে পড়ে মুঠো মুঠো ভাল লাগা। শিলিগুড়ির ফুলের মেলায় ঠিক এভাবেই উপচে পড়ে প্রেম। ফুলের  প্রতি প্রেম। এত রঙ, এত প্রেম। শিলিগুড়ি হর্টিকালচার সোসাইটি এবং রাজ্য সরকারের উদ্যোগ। প্রকৃতির সংরক্ষণে সচেতনতা গড়ে তুলতেই এই ফুলের মেলা। মেলা ফুল। দেশের বিভিন্ন প্রান্ত থেকে আসা ১৫০ রকমের ফুল জায়গা পেয়েছে এই মেলায়। শিলিগুড়ি হর্টিকালচার সোসাইটির প্রেসিডেন্ট নান্টু পালের দাবি, উত্তর ভারতের বৃহত্তম ফুলের মেলা এটাই।

আরও পড়ুন- পুরনো বিবাদের জেরে এক ব্যক্তিকে পিটিয়ে খুনের অভিযোগ

পর্যটকরা তো ফুলের বনে বেজায় খুশি। দূষণের বিষ থেকে মুক্তি। প্রাণভরে অক্সিজেন বুকে ভরে নেওয়ায় স্বস্তি। জারবেরা, ডালিয়া, চন্দ্রমল্লিকা, গাঁদা, ফরাসি গাঁদায় ছড়াছড়ি। রকমারি গোলাপ, অর্কিড, ক্যাকটাসও হাজির ফুলের জলসায়।উত্তরবঙ্গ এবং সিকিম থেকে আসেন প্রতিযোগীরা। প্রতি বছর। ফুলের ডালি সাজিয়ে ধরতে। ফুলের এই জলসায় এসে মোহিত হন পর্যটকরা। রং আর গন্ধে ভরে ওঠে মন।

.