পারফরম্যান্স খারাপ, দ্বিতীয় দফায় আধার কার্ড তৈরিতে কোমর বাঁধল রাজ্য

Last Updated: Wednesday, September 11, 2013 - 23:04

আধার কার্ড তৈরির পারফরম্যান্সে পিছিয়ে রাজ্য।  তাই দ্বিতীয় দফায় কোমর বেঁধে নেমে পড়ল রাজ্য সরকার। আজ মহাকরণে আধার কার্ড নিয়ে বৈঠকে বসেন স্বরাষ্ট্রসচিব বাসুদেব বন্দ্যোপাধ্যায়।  বিভিন্ন জেলার জন্য নির্দিষ্ট সময় সীমা বেঁধে দিয়ে স্বরাষ্ট্রসচিব বলেন, আঠাশে ফেব্রুয়ারির মধ্যে রাজ্যের সব জেলাকে আধার কার্ড তৈরির কাজ শেষ করতে হবে। শেষ হয়েছে প্রথম দফার আধার কার্ড তৈরির কাজ। কিন্তু আধার কার্ড তৈরিতে পিছিয়ে রয়েছে এ রাজ্য। ৫০% বেশি কাজ শেষ করতে পেরেছে মাত্র ছটি জেলা।
প্রথম দফায় হুগলিতে কাজ হয়েছে ৭৯.১%। বাঁকুড়ায় কাজ হয়েছে ৮৩.৯%। কলকাতায় কাজ হয়েছে ৬৬.৩%। কোচবিহারে৭৭% কাজ হয়েছে দক্ষিণ দিনাজপুরে কাজ হয়ে ৮৩.৩%। মুর্শিদাবাদে ৫৬.১% কাজ হয়েছে।
বাকি ১৩টি জেলায় কাজ হয়েছে ৫০%ও কম। সবথেকে খারাপ অবস্থা উত্তর দিনাজপুর জেলার।
শুরু হচ্ছে দ্বিতীয় দফায় আধার কার্ড তৈরির কাজ। এবার ভাল পারফরম্যান্সে তত্‍পর রাজ্য। বুধবার মহাকরণে বৈঠকে বসেন স্বরাষ্ট্রসচিব বাসুদেব বন্দ্যোপাধ্যায়। স্বরাষ্ট্রসচিবের নির্দেশ ৩১ অক্টোবরের মধ্যে হাওড়া, হুগলি, কলকাতা, বাঁকুড়া, দক্ষিণ দিনাজপুর এবং মালদায় কাজ শেষ করতে হবে।
৩১ ডিসেম্বরের মধ্যে বীরভূম, দুই মেদিনীপুর, উত্তর দিনাজপুর, জলপাইগুড়ি, পুরুলিয়ার কাজ শেষ করতে হবে। আঠাশে ফেব্রুয়ারির মধ্যে বর্ধমান, দুই ২৪ পরগনা, মুর্শিদাবাদ, নদিয়া, দার্জিলিংয়ের কাজ শেষ করতে হবে।
মাওবাদী অধ্যূষিত এলাকা, দার্জিলিং, শিলিগুড়ি, জলপাইগুড়ির আধার কার্ড তৈরিতে বিশেষ জোর দেওয়ার নির্দেশ দিয়েছেন মুখ্যমন্ত্রী। দ্বিতীয় দফাতেও যদি কেউ আধার কার্ড তৈরি করতে না পারেন সেক্ষেত্রে তৈরি হবে স্থায়ী কেন্দ্র। যেখান থেকে পরবর্তী সময়ে আধার কার্ড বানানো যাবে।



First Published: Wednesday, September 11, 2013 - 23:04


comments powered by Disqus