বিস্ফোরণের আতঙ্ক কাটিয়ে বর্ধমানবাসীকে স্বস্তি দিতে নাট্য উত্‍সবের আয়োজন দুই বাংলার

Updated By: Nov 14, 2014, 12:40 PM IST
বিস্ফোরণের আতঙ্ক কাটিয়ে বর্ধমানবাসীকে স্বস্তি দিতে নাট্য উত্‍সবের আয়োজন দুই বাংলার

বর্ধমান বিস্ফোরণকাণ্ডের পর কেটে গিয়েছে বেশ কিছুদিন। তবে এখনও আতঙ্কের মধ্যে দিন কাটাচ্ছেন বর্ধমানের সাধারণ মানুষ। তাঁদের কিছুটা স্বস্তি দিতে ওপার বাংলার অন্যতম শ্রেষ্ঠ নাট্য গোষ্ঠী "ঢাকা পদাতিক' কলকাতা ও বর্ধমানের দুই নাট্যগোষ্ঠীর সঙ্গে বর্ধমানেই আয়োজন করল এক নাট্য উত্‍সবের।

"ঢাকা পদাতিক', "অনীক' ও "কুশীলব'। এই তিন নাট্য গোষ্ঠীর মিলিত প্রয়াসে বদলে গেল বিস্ফোরণকাণ্ডের পর থেকেই বর্ধমানের আতঙ্কের চেনা ছবিটা। পাঁচ দিনের জন্য হলেও বর্ধমানের ভীত, সন্ত্রস্ত মানুষগুলিকে অনাবিল আনন্দ দিল এই তিন নাট্য গোষ্ঠীর আয়োজিত নাট্য উত্‍সব। সাধারণ মানুষের সাড়া পেয়ে উত্‍ফুল্ল আয়োজকরাও। বর্ধমান বিস্ফোরণকাণ্ডের তদন্তে উঠে এসেছে বাংলাদেশি জঙ্গি যোগ। আর তার পর থেকেই আরও বেড়েছে আতঙ্ক। "ঢাকা পদাতিকের' নাট্যকর্মীরা জানান, নিজেরা আতঙ্কগ্রস্থ থাকলেও তাঁরা বর্ধমানে এসেছেন এক গুরুত্বপূর্ণ সামাজিক বার্তা দিতে। তাঁরা জানান, দুদেশের মানুষের ভালবাসা অটুট। জঙ্গিরা কখনোই তা নষ্ট করতে পারবে না।

দিন পাঁচেকের এই গঙ্গা-যমুনা নাট্য উত্‍সবে ভিড় জমান প্রচুর মানুষ। আর এতেই স্পষ্ট ধিরে ধিরে আতঙ্কের পরিবেশ কাটিয়ে স্বাভাবিক জীবনের ছন্দে ফিরছে বর্ধমান। বর্ধমানের মাটিতেই শিল্পের মাধ্যমে ফের ঘটল দুদেশের সাংস্কৃতিক মেলবন্ধন।

 

.