হলদিয়া ছাড়ছে আরও এক শিল্প

এবিজির পর হলদিয়া ছাড়তে চলেছে আরও একটি বেসরকারি সংস্থা। মানাকশিয়া লিমিটেড নামে ওই সংস্থার কর্তাদের দাবি, শাসক দলের শ্রমিক সংগঠন আইএনটিটিইউসির লাগাতার চাপের জেরেই হলদিয়া ছাড়তে বাধ্য হচ্ছেন তাঁরা। যদিও অভিযোগ অস্বীকার করেছেন তৃণমূল সাংসদ শুভেন্দু অধিকারী। তাঁর বক্তব্য, বিষয়টি আলোচনা করে সমাধান করার জায়গা ছিল। কিন্তু সে পথে না হেঁটে হলদিয়া ছাড়ার সিদ্ধান্ত সংস্থার কর্তাদের নিজেদেরই।

Updated By: Nov 1, 2014, 06:19 PM IST

হলদিয়া: এবিজির পর হলদিয়া ছাড়তে চলেছে আরও একটি বেসরকারি সংস্থা। মানাকশিয়া লিমিটেড নামে ওই সংস্থার কর্তাদের দাবি, শাসক দলের শ্রমিক সংগঠন আইএনটিটিইউসির লাগাতার চাপের জেরেই হলদিয়া ছাড়তে বাধ্য হচ্ছেন তাঁরা। যদিও অভিযোগ অস্বীকার করেছেন তৃণমূল সাংসদ শুভেন্দু অধিকারী। তাঁর বক্তব্য, বিষয়টি আলোচনা করে সমাধান করার জায়গা ছিল। কিন্তু সে পথে না হেঁটে হলদিয়া ছাড়ার সিদ্ধান্ত সংস্থার কর্তাদের নিজেদেরই।

লাগাতার শ্রমিক আন্দোলনের জেরে রাজ্য ছেড়ে যায় এবিজির মত আন্তর্জাতিক সংস্থা। কাঠগড়ায় দাঁড়ায় শ্রমিক সংগঠন আইএনটিটিইউসি। ফের হলদিয়া শিল্পাঞ্চল ছেড়ে যাওয়ার সিদ্ধান্ত আরও এক বেসরকারি সংস্থা মানাকশিয়া লিমিটেড। এবারও কাঠগড়ায় ওই শ্রমিক সংগঠন।

সমস্যার সূত্রপাত, ঠিকা শ্রমিকদের বেতন বৃদ্ধি নিয়ে। সংস্থার কর্তাদের দাবি, ঠিকা শ্রমিকদের আট হাজার টাকা বেতন দিতেন তাঁরা। সেই বেতন বৃদ্ধি নিয়ে প্রথমে দাবি জানায় শ্রমিক সংগঠন আইএনটিটিইউসি। তাতে রাজিও হন কর্তারা। কিন্তু এরপর থেকে লাগাতার চাপ আসতে শুরু করে স্থায়ী কর্মীদের পক্ষ থেকে। বেতন বৃদ্ধি সহ একাধিক দাবি নিয়ে আইএনটিটিইউসির তরফে চাপ আসতে শুরু করে বলে অভিযোগ।

এখানেই শেষ নয়, দাবি আদায় করতে সংস্থার জেনারেল ম্যানেজার সোমনাথ চ্যাটার্জিকে তিন ঘণ্টা আটকে রাখা হয় বলে অভিযোগ। তাঁকে মারধরেরও অভিযোগ উঠেছে আইএনটিটিইউসির নেতাদের বিরুদ্ধে।  সংস্থার শ্রমিক সংগঠনের দায়িত্বে স্থানীয় তৃণমূল সাংসদ শুভেন্দু অধিকারী। তিনি অবশ্য বলছেন, রাজনৈতিক চাপ নয়, হলদিয়া ছাড়ার সিদ্ধান্ত সংস্থার কর্তারা নিজেরাই নিয়েছেন। যদিও মালিকপক্ষের তরফে জানানো হয়েছে, সোমবার কারখানা বন্ধের নোটিস ঝোলাবেন তাঁরা।

 

.