পাট চাষে দালাল দৌরাত্ম্য

দালালদের দৌরাত্ম্যে বেজায় সংকটে দক্ষিণদিনাজপুরের পাটচাষীরা। গ্রামের অধিকাংশ হাটেই দালালদের রমরমা। তাদের হাত ঘুরেই পাট পৌছোচ্ছে শহরের বাজারে। পাটচাষীদের অভিযোগ,সেই সুযোগকে কাজে লাগিয়েই নায্যমূল্যের থেকে অনেক কম দামে চাষিদের থেকে পাট কিনছেন দালাল বা মধ্যসত্বভোগীর দল।

Updated By: Sep 6, 2014, 10:34 AM IST
পাট চাষে দালাল দৌরাত্ম্য

ওয়েব ডেস্ক: দালালদের দৌরাত্ম্যে বেজায় সংকটে দক্ষিণদিনাজপুরের পাটচাষীরা। গ্রামের অধিকাংশ হাটেই দালালদের রমরমা। তাদের হাত ঘুরেই পাট পৌছোচ্ছে শহরের বাজারে। পাটচাষীদের অভিযোগ,সেই সুযোগকে কাজে লাগিয়েই নায্যমূল্যের থেকে অনেক কম দামে চাষিদের থেকে পাট কিনছেন দালাল বা মধ্যসত্বভোগীর দল।

পাটচাষীদের মাথায় হাত। চাষ ভাল হলেও বিক্রির সময় উঠছে না চাষের খরচ। সরকারের বেঁধে দেওয়া দাম অনুযায়ী চব্বিশ কেজি পাটের দাম ছশো বাহাত্তর থেকে ছশো আশি টাকা। দালালদের খপ্পরে পড়ে সেই পাটই চাষিদের বিক্রি করতে হচ্ছে ছশো কুড়ি থেকে ছশো চল্লিশ টাকায়। দক্ষিণ দিনাজপুরের রামপুর,পাগলিগঞ্জ বা পতিরামপুরের পাটচাষিদের অভিযোগ, মদ্যস্বত্তভোগী বা দালালরা বাজারের দখল নেওয়াতেই পাটের দাম পড়েছে।

পাটচাষিদের অভিযোগ, সরকারি তরফেও পাট কেনার কোনও উদ্যোগ না থাকাতেই তার সুযোগ নিচ্ছে দালালরা। সরকারের তরফে অবিলম্বে কোনও ব্যবস্থা না নেওয়া হলে চলতি মাসের দশ তারিখ থেকেই আন্দোলনে নামার হুঁশিয়ারি দিয়েছেন জেলার কৃষক সংগঠন।

 

.