আগামিকাল বিমাননগরী উদ্বোধনে যাচ্ছেন মুখ্যমন্ত্রী, সাফল্য নিয়ে প্রশ্ন বিভিন্ন মহলে

Last Updated: Wednesday, September 18, 2013 - 22:17

রাজ্যের প্রথম বিমাননগরী অ্যারেট্রোপলিস। আগামিকাল বিমননগরীর নামকরণে যাচ্ছেন মুখ্যমন্ত্রী। ১৮০০ একর জমির ওপর গড়ে উঠছে প্রকল্প। তবে এই প্রকল্পের বাণিজ্যিক সাফল্য নিয়ে বিভিন্ন মহলে প্রশ্ন উঠতে শুরু করেছে।
পূর্বতন সরকারের আমলে কাজ শুরু হয়েছিল রাজ্যের প্রথম বিমাননগরীর। সিঙ্গুর, দুর্গাপুর, বড়জোড়া, সালানপুর, রঘুনাথপুর, শালবনি --এই গোটা এলাকা জুড়ে শিল্পায়নের পরিকল্পনা ছিল পূর্বতন সরকারের। টাটা মোটর্স, জয় বালাজি গোষ্ঠী, শ্যাম স্টীল, ভিডিওকন সহ একাধিক শিল্প গোষ্ঠী বিনিয়োগে উত্সাহ দেখিয়েছিল। কিন্তু ৩-৪ বছরে ছবিটা পাল্টেছে। একে একে অনেক প্রকল্পই মুখ ফিরিয়ে নিয়েছে। যার সূত্রপাত টাটা মোর্টসকে দিয়ে। বাকি প্রকল্পের ভবিষ্যতও অনিশ্চিত। ফলে এই পরিস্থিতিতে বিমাননগরীর বাণিজ্যিক সাফল্য নিয়ে প্রশ্ন তুলেছেন প্রাক্তন শিল্পমন্ত্রী নিরুপম সেন। যার মস্তিষ্কপ্রসূত ছিল এই প্রকল্প। 
 
একই আশঙ্কার কথা শুনিয়েছে শিল্পমহলও। বিভিন্ন মহলের অভিযোগ,  বিমানবন্দর উপলক্ষমাত্র। আসল উদ্দেশ্য রিয়েল এস্টেট। প্রাক্তন শিল্পমন্ত্রী নিরুপম সেনও বলছেন, এই প্রকল্প সাফল্যের মুখ না দেখলে প্রভাব বাড়বে রিয়েল ইস্টেটের। নষ্ট হবে মূল উদ্দেশ্য। এই প্রকল্পের জন্য প্রয়োজনীয় ১৮০০ একর জমি আগের সরকারের আমলে অধিগ্রহণ করা হয়। নতুন সরকারের জমিনীতিতে আদৌ কি এই ধরণের প্রকল্প সম্ভব হত? প্রশ্ন নিরুপম সেনের।



First Published: Wednesday, September 18, 2013 - 22:17


comments powered by Disqus