পাহাড়ে নতুন সমীকরণের পথে হাঁটছে তৃণমূল

জিটিএ নির্বাচনকে সামনে রেখে মোর্চার ওপর পাল্টা চাপের কৌশলকেই হাতিয়ার করেছে জেলা তৃণমূল নেতৃত্ব। পাহাড়ে নতুন রাজনৈতিক সমীকরণের পথে হাঁটছে তাঁরা। জিটিএ নির্বাচনের আগে এখন মোর্চা বিরোধী জিএনএলএফ, গোর্খা লিগ, এমন কী মোর্চারই বিক্ষুব্ধ কর্মীদের একজোট করতে ব্যস্ত তৃণমূল।

Updated By: May 30, 2012, 10:57 PM IST

জিটিএ নির্বাচনকে সামনে রেখে মোর্চার ওপর পাল্টা চাপের কৌশলকেই হাতিয়ার করেছে জেলা তৃণমূল নেতৃত্ব। পাহাড়ে নতুন রাজনৈতিক সমীকরণের পথে হাঁটছে তাঁরা। জিটিএ নির্বাচনের আগে এখন  মোর্চা বিরোধী জিএনএলএফ, গোর্খা লিগ, এমন কী মোর্চারই বিক্ষুব্ধ কর্মীদের একজোট করতে ব্যস্ত  তৃণমূল। রাজনৈতিক মহলের একাংশের ধারণা তরাই-ডুয়ার্সকে জিটিএতে অন্তর্ভুক্তিকরণ নিয়ে মোর্চার দরকষাকষির জেরেই এই পাল্টা চাপের রাজনীতিকে হাতিয়ার করেছে জেলা তৃণমূল নেতৃত্ব।
আগামী জুলাই মাসে জিটিএ নির্বাচনের আগে এখন পাহাড়ে নিজেদের ভিত মজবুত করতে ব্যস্ত তৃণমূল কংগ্রেস। এবার তাই মোর্চা বিরোধী জিএনএলএফ, গোর্খা লিগ, এমন কী মোর্চারই বিক্ষুব্ধ কর্মীদের একজোট করতে চায় জেলা তৃণমূল নেতৃত্ব। গত দু সপ্তাহ ধরে পানিঘাটা, মিরিক এবং দার্জিলিংয়ের মোর্চা বিরোধী শক্তিগুলোর সঙ্গে একাধিকবার বৈঠকে বসেছেন উত্তরবঙ্গ উন্নয়নমন্ত্রী। তবে দলের আভ্যন্তরীণ বিষয় বলেই এই সংক্রান্ত যাবতীয় প্রশ্ন এড়িয়ে গেছেন গৌতম দেব। জিএনএলএফ বা মোর্চার বিক্ষুব্ধ কর্মীদের অবশ্য দাবি আঞ্চলিক রাজনীতির গণ্ডি পেরোতে চায় পাহাড়ের মানুষ। 
বিধানসভা নির্বাচনে পরিবর্তনের পক্ষেই সওয়াল করেছিলেন সরকারের একসময়ের ঘনিষ্ঠ মোর্চা নেতা বিমল গুরুং। তবে তৃণমূল কংগ্রেস ক্ষমতায় আসার পরে জিটিএ চুক্তি প্রসঙ্গে একাধিকবার রাজ্যসরকারের সঙ্গে সরাসরি বিরোধে জড়িয়ে পড়েছে মোর্চা নেতৃত্ব। মোর্চার অভিযোগ, রাজ্য সরকারই জিটিএ বিরোধী শক্তিকে উত্সাহ দিচ্ছে। তবে মোর্চা বিরোধীদের সঙ্গে তৃণমূলের বোঝাপড়াকে আদৌ গুরুত্ব দিতে রাজি নয় মোর্চা নেতৃত্ব। জিটিএতে তরাই ও ডুয়ার্সের অন্তর্ভূক্তিকরণের দাবিতে রাজ্য সরকারের ওপর লাগাতার চাপ বজায় রেখেছে গোর্খা জনমুক্তি মোর্চা। ইতিমধ্যেই পুনর্বিন্যাস করে  ডিজিএইচ সি-র আসন সংখ্যা ২৮ থেকে বাড়িয়ে ৪৫ করা হয়েছে। সরকারের তরফে পুনর্বিন্যাস সংক্রান্ত নোটিশ জারি করে জানানো হয়েছে দার্জিলিঙ, কার্শিয়াং, কালিম্পং, এবং তরাইয়ের একটি আসনকে অন্তর্ভুক্ত করা হয়েছে ডিজিএইচসিতে।  তবে রাজনৈতিক মহলের একাংশের ধারণা তরাই-ডুয়ার্সকে জিটিএতে অন্তর্ভুক্তিকরণ নিয়ে মোর্চার দরকষাকষির জেরেই এই পাল্টা চাপের রাজনীতিকে হাতিয়ার করেছে জেলা তৃণমূল নেতৃত্ব।
 

.