শুক্রবার ঝাড়গ্রামে ফের উদ্ধার ল্যান্ডমাইন

শুক্রবার আবার ল্যান্ডমাইন উদ্ধার হল নেদাবহড়ায়। বৃহষ্পতিবার যেখানে মাইন উদ্ধার হয়েছিল, সেখান থেকে মাত্র পাঁচশো মিটার দূরে ঠিক পরের দিনই আবার মাইন উদ্ধার হল। ঘটনাস্থলে পৌঁছেছে যৌথবাহিনী। গত কাল মাইন উদ্ধার হওয়ার পর ঘটনাস্থলে পৌঁছে যৌথবাহিনী দেখে সেখানে সার দিয়ে অনেক মাইন পাতা রয়েছে।

Updated By: Nov 10, 2011, 03:08 PM IST

শুক্রবার আবার ল্যান্ডমাইন উদ্ধার হল নেদাবহড়ায়। বৃহষ্পতিবার যেখানে মাইন উদ্ধার হয়েছিল, সেখান থেকে মাত্র পাঁচশো মিটার দূরে ঠিক পরের দিনই আবার মাইন উদ্ধার হল। ঘটনাস্থলে পৌঁছেছে যৌথবাহিনী। গত কাল মাইন উদ্ধার হওয়ার পর ঘটনাস্থলে পৌঁছে যৌথবাহিনী দেখে সেখানে সার দিয়ে অনেক মাইন পাতা রয়েছে। সেগুলিরই একটিকে ফাটানোর চেষ্টা করে মাওবাদীরা। কিন্তু মাইনটি না ফাটায় অল্পের জন্য রক্ষা পায় বাহিনী। 
জঙ্গলমহলে তৃণমূল সাংসদ শুভেন্দু অধিকারীর রাজনৈতিক কর্মসূচির আগে বৃহষ্পতিবার ফের উদ্ধার হয়েছিল ল্যান্ডমাইন। ঝাড়গ্রামের নেদাবহরায় তল্লাশি চালানোর সময় যৌথবাহিনী তিনটি ল্যান্ডমাইন উদ্ধার করে। বৃহস্পতিবার, মেদিনীপুর শহরের খয়রুল্লাচকে মাওবাদীদের সমর্থনে জঙ্গলমহল উন্নয়ন ও শান্তিরক্ষা কমিটির নামে পোস্টার পাওয়া গেছে। পোস্টারে স্থানীয় তৃণমূল বিধায়ক মৃগেন মাইতির বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ তোলা হয়েছে। জঙ্গলমহলে যৌথবাহিনী ও ভৈরব বাহিনীর তাণ্ডব বন্ধের দাবি করা হয়েছে। কৃষি ও স্বাস্থ্যের উন্নয়নের দাবিও রয়েছে ওই পোস্টারে। একদিকে, তৃণমূল সমর্থিত জনজাগরণ মঞ্চ। অন্যদিকে, মাওবাদীরা। সব মিলিয়ে, যথেষ্ট উত্তপ্ত জঙ্গলমহলের পরিস্থিতি। তৃণমূল সাংসদ শুভেন্দু অধিকারির পরপর রাজনৈতিক কর্মসূচির মধ্যেই অশান্ত হয়ে উঠেছে পরিবেশ। সম্প্রতি, জনজাগরণ মঞ্চের সভায় মাওবাদীদের সঙ্গে তাদের গুলি বিনিময়ে আহত হন একজন। এসবের মধ্যেই ঝাড়গ্রামের নেদাবহরায় ফের উদ্ধার হল ল্যান্ডমাইন। শনিবার, শুভেন্দু অধিকারীর মিছিল হওয়ার কথা এই এলাকায়। তার আগে চলছিল তল্লাশি। তখনই, যৌথবাহিনী ল্যান্ডমাইন তিনটি উদ্ধার করে। পরে, মেদিনীপুর থেকে বম্ব স্ক্যোয়াডের কর্মীরা গিয়ে সেগুলিকে নিষ্ক্রিয় করেন। ছ-নম্বর জাতীয় সড়ক থেকে কয়েকশো মিটার দূরে সাধারণত যেখানে পুলিশের গাড়ি রাখা হয়, সেখান থেকেই উদ্ধার হয়েছে মাইন।
ফলে, একদিকে নিরাপত্তারক্ষীদের আক্রমণ করা, অন্যদিকে, শুভেন্দু অধিকারীর চ্যালেঞ্জের জবাব দিতেই নেদাবহড়ায় মাওবাদীরা ল্যান্ডমাইন রেখেছিল বলে মনে করা হচ্ছে।
ভাইফোঁটার দিন লালগড়ের যে রাস্তা দিয়ে শুভেন্দু অধিকারীর নেতাই যাওয়ার কথা ছিল, সেই রাস্তায় উদ্ধার হয় ল্যান্ডমাইন। এরপর, বেলপাহাড়িতে তাঁর সভার আগে সন্দেহজনক বিস্ফোরক পদার্থকে কেন্দ্র করে আতঙ্ক ছড়ায়। যদিও, তল্লাশির পর কোনও বিস্ফোরক মেলেনি।

.