রাস্তা বেহাল, ৩৪ নম্বর জাতীয় সড়ক থেকে মুখ ফেরাচ্ছে বাস সংস্থা

Updated By: Jul 17, 2015, 08:59 PM IST
রাস্তা বেহাল, ৩৪ নম্বর জাতীয় সড়ক থেকে মুখ ফেরাচ্ছে বাস সংস্থা

সড়কপথে কলকাতা থেকে উত্তরবঙ্গের লাইফলাইন। পোশাকি নাম ৩৪ নম্বর জাতীয় সড়ক। কিন্তু, রক্ষনাবেক্ষনের অভাবে এই রাস্তা দিয়ে বাস চলাচল বন্ধ করে দিতে চলেছে একাধিক বেসরকারি বাস সংস্থা। যার ফল ভুগতে হবে সাধারণ যাত্রীদেরই।  

বাচ্চা কোলে বাবা মা চেপে বসেছেন এনবিএসটিসির বাসে। এমনিতেই চোদ্দ ঘণ্টা সময় লাগে। এখন কত লাগবে? রয়্যাল ক্রুজারে চাপা যাত্রীদের অবস্থাও তথৈবচ। বারো ঘণ্টার সময় লেগে যাচ্ছে ষোল ঘণ্টা। সৌজন্যে চৌত্রিশ নম্বর জাতীয় সড়ক। ভয়ংকর অবস্থা। রাস্তা চলাচলের একেবারে অযোগ্য। রয়্যাল ক্রুজার সিদ্ধান্ত নিয়েছে রাস্তা ভাল না হলে এই রুটে আর বাস চালাবেন না তারা।

কলকাতা থেকে শিলিগুড়ির দূরত্ব ৫৬০ কিলোমিটার

ট্রেনে সময় লাগে -১০ ঘণ্টা।
বাসে সময় লাগে ১৬ ঘণ্টা।

দক্ষিণ ভারতে বেঙ্গালুরু থেকে হায়দরাবাদ পর্যন্ত দূরত্ব -পাঁচশো সত্তর কিলোমিটার। ৭ নম্বর জাতীয় সড়ক দিয়ে যেতে বাসে সময় লাগে ৮ ঘণ্টা। এখানেই পার্থক্য nh7 এর সঙ্গে nh34এর। চার লেনের রাস্তা nh7।  nh34 মূলত এক লেনের। জমিজটে কেন্দ্রের টাকা ফেরত গেছে। রাস্তা হয়নি।

শুধুমাত্র রয়্যাল ক্রুজারই নয়। nbstc এর অবস্থাও বেহাল। চৌত্রিশটি গাড়ি চলত এক সময়। এখন কমে চলে ছাব্বিশ টা। বর্ষা নামলে সংখ্যাটা কমে দাঁড়ায় তেরো থেকে চোদ্দ। এটা নতুন সমস্যা নয়। দীর্ঘ দিনের। রাজনৈতিক চানাপোড়েনে রাস্তা মুখ থুবড়ে পড়ছে। রাজ্য আঙুল দেখায় কেন্দ্রকে। কেন্দ্র বাঁকা আঙুল দেখায় রাজ্যকে। nh34 দিনের পর দিন পড়ে থাকে একই অবস্থায়।

 

.