স্মার্ট সিটি হতে রাজারহাট নিউটাউন এখন লোডশেডিং শূন্য শহর

মোদি সরকারের স্বপ্ন ছিল দেশের বেশ কিছু শহরকে স্মার্ট সিটি বানানোর। রাজ্যে রাজারহাট নিউটাউনকে সেই তালিকায় নিয়ে আসতে উদ্যোগী হয়েছে বর্তমান সরকার। সেই দৌড়ে সামিল হতে অন্তত বিদ্যুত্ পরিষেবায় ১০০ শতাংশ সফল পর্ষদ কর্তারা। রাজ্যবিদ্যুৎ পর্ষদের অধিনস্ত রাজারহাট নিউটাউন বিদ্যুত পর্ষদের কর্তারা রাজ্যে প্রথম ত্রুটি  শূন্য বিদ্যুত শহর করতে সক্ষম হয়েছেন।  কি এই ত্রুটি শূন্য ব্যবস্থা? এক কথায় বলতে হলে লোডশেডিং শূন্য শহর। সাধারনত লোডশেডিং কম বা বেশি হয় যেকোনও এলাকায়। কিন্তু নতুন এই ব্যবস্থার জেরে লোডশেডিং হবেই না বলে জানাচ্ছেন কর্তারা।

Updated By: Mar 2, 2016, 09:48 AM IST
স্মার্ট সিটি হতে রাজারহাট নিউটাউন এখন লোডশেডিং শূন্য শহর

ওয়েব ডেস্ক: মোদি সরকারের স্বপ্ন ছিল দেশের বেশ কিছু শহরকে স্মার্ট সিটি বানানোর। রাজ্যে রাজারহাট নিউটাউনকে সেই তালিকায় নিয়ে আসতে উদ্যোগী হয়েছে বর্তমান সরকার। সেই দৌড়ে সামিল হতে অন্তত বিদ্যুত্ পরিষেবায় ১০০ শতাংশ সফল পর্ষদ কর্তারা। রাজ্যবিদ্যুৎ পর্ষদের অধিনস্ত রাজারহাট নিউটাউন বিদ্যুত পর্ষদের কর্তারা রাজ্যে প্রথম ত্রুটি  শূন্য বিদ্যুত শহর করতে সক্ষম হয়েছেন।  কি এই ত্রুটি শূন্য ব্যবস্থা? এক কথায় বলতে হলে লোডশেডিং শূন্য শহর। সাধারনত লোডশেডিং কম বা বেশি হয় যেকোনও এলাকায়। কিন্তু নতুন এই ব্যবস্থার জেরে লোডশেডিং হবেই না বলে জানাচ্ছেন কর্তারা।

কীভাবে সম্ভব? পর্ষদ কর্তারা জানাচ্ছেন, সাধারনত মাটির নীচ থেকে বিদ্যুৎ সংযোগ নিয়ে যাওয়া হয় একদিক থেকে। গোটা শহরেই এই ব্যবস্থা রয়েছে। নতুন ব্যবস্থায় দুদিক থেকেই এই সংযোগ ব্যবস্থা নিয়ে যাওয়া হবে। ফলে একদিকের সংযোগ কোনওভাবে বিচ্ছিন্ন হলেও মূহুর্তে ই কাজ করবে অন্য ব্যবস্থাটি।

বিদ্যুৎ পর্ষদের কর্তারা জানিয়েছেন রাজারহাট নিউটাউনের গোটা এলাকা এই ব্যবস্থায় মুড়ে ফেলেছেন তাঁরা। এমনকি  নির্মীয়মান এলাকাতেও এই পরিষেবা দিতে সক্ষম তাঁরা।

.