রাজ্যে কবে কোথায় ভোট-এক নজরে

Last Updated: Wednesday, March 5, 2014 - 14:38

----------------------------
বুধবার সাংবাদিক বৈঠক করে ১৬তম লোকসভা ভোটের নির্ঘন্ট প্রকাশ করল নির্বাচন কমিশন। রাজ্যে মোট পাঁচ দফায় ভোট হবে।

এক নজরে দেখে নেওয়া যাক রাজ্যে কোথায় কবে ভোট--

১৭ এপ্রিল (প্রথম দফা) (৪টি আসনে)- কোচবিহার, আলিপুরদুয়ার, দার্জিলিং, জলপাইগুড়ি।

২৪ এপ্রিল (দ্বিতীয় দফা) (৬টি আসনে)- রায়গঞ্জ, বালুরঘাট, মালদা উত্তর, মালদা দক্ষিণ, জঙ্গিপুর, মুর্শিদাবাদ।

৩০ এপ্রিল (তৃতীয় দফা) (৯টি আসনে)-হাওড়া, হুগলি, আরামবাগ, বর্ধমান পূর্ব, দুর্গাপুর, বোলপুর, বীরভূম, শ্রীরামপুর, উলুবেড়িয়া।

৭ মে (চতুর্থ দফা) (৬টি আসনে) -ঝাড়গ্রাম,মেদিনীপুর, পুরুলিয়া, বাঁকুড়া, বিষ্ণুপুর,আসানসোল।

১২ মে (পঞ্চম দফা) (১৭টি আসনে)- দক্ষিণ কলকাতা, উত্তর কলকাতা,যাদবপুর, দমদম, বহরমপুর, রানাঘাট, বনগাঁ, বারাকপুর, জয়নগর, বসিরহাট, বারাসাত, মথুরাপুর, ডায়মন্ডহারবার, তমলুক, কাঁথি, ঘাটাল, কৃষ্ণনগর।

=====দেশে কবে কোথায় ভোট-এক নজরে ====

রাজ্যের ৬ টি বিধানসভা কেন্দ্রে উপনির্বাচনের তারিখ-- ১৭ এপ্রিল ভোট নেওয়া হবে কুমারগ্রাম ও ময়নাগুড়িতে। ৩০ এপ্রিল ভোট হবে গলসি বিধানসভা কেন্দ্রে। ৭ মে কোতুলপুর বিধানসভা কেন্দ্রে ভোট নেওয়া হবে। ১২ মে ভোট হবে শান্তিপুর ও চাকদহতে।

এ রাজ্যে মোট পাঁচ দফায় লোকসভা ভোট হচ্ছে। ভোট হবে ১৭, ২৪ ও ৩০ এপ্রিল এবং ৭ ও ১২ মে। সতেরই এপ্রিল ভোট নেওয়া হবে কোচবিহার, আলিপুরদুয়ার, জলপাইগুড়ি এবং দার্জিলিং আসনে। চব্বিশে এপ্রিল ভোট হবে রায়গঞ্জ, বালুরঘাট, মালদহ উত্তর, মালদহ দক্ষিণ, জঙ্গিপুর এবং মুর্শিদাবাদে। তিরিশে এপ্রিল ভোট হাওড়া, উলুবেড়িয়া, শ্রীরামপুর, হুগলি, আরামবাগ, বর্ধমান পূর্ব, দুর্গাপুর, বোলপুর এবং বীরভূম লোকসভা কেন্দ্রে।

৭ মে ভোট হবে ঝাড়গ্রাম, মেদিনীপুর, পুরুলিয়া, বাঁকুড়া, বিষ্ণুপুর এবং আসানসোলে। বারোই মে রাজ্যের বাকি আসনগুলিতে ভোট।ওই দিন ভোট নেওয়া হবে বহরমপুর, কৃষ্ণনগর, রাণাঘাট, বনগাঁ, বারাকপুর, দমদম, বারাসত, বসিরহাট, জয়নগর, মথুরাপুর, ডায়মণ্ড হারবার, যাদবপুর, কলকাতা দক্ষিণ, কলকাতা উত্তর, তমলুক, কাঁথি এবং ঘাটাল লোকসভা কেন্দ্রে।
লোকসভা নির্বাচনের সঙ্গেই রাজ্যের ৬ টি বিধানসভা কেন্দ্রেও উপনির্বাচন হবে।

=====দেশে কবে কোথায় ভোট-এক নজরে ====



First Published: Wednesday, March 5, 2014 - 12:12


comments powered by Disqus