ফের আরামবাগে আত্মঘাতী আলুচাষি

ফের আত্মঘাতী হলেন আলুচাষি। এবারও আরামবাগ। আরামবাগের আরাণ্ডী দু নম্বর অঞ্চলের রাইপুর গ্রামে মাঠ থেকে উদ্ধার হয় আলু চাষী তপন জানার দেহ। গতকাল রাত্রে মাঠে আলুর গাদের মধ্যেই কীটনাশক খেয়ে আত্মহত্যা করেন তপন জানা। চড়া সুদে ঋণ নিয়ে চার বিঘা জমিতে আলু চাষ করেন তিনি। কিন্তু আলুর দাম না ওঠায় মাঠেই পড়ে থাকে আলু। পরিবারের দাবি,এই অবস্থায় দেনা মেটাতে না পারার আতঙ্কে আত্মহত্যা করেন তপন জানা।

Updated By: Mar 15, 2015, 12:17 PM IST

ওয়েব ডেস্ক: ফের আত্মঘাতী হলেন আলুচাষি। এবারও আরামবাগ। আরামবাগের আরাণ্ডী দু নম্বর অঞ্চলের রাইপুর গ্রামে মাঠ থেকে উদ্ধার হয় আলু চাষী তপন জানার দেহ। গতকাল রাত্রে মাঠে আলুর গাদের মধ্যেই কীটনাশক খেয়ে আত্মহত্যা করেন তপন জানা। চড়া সুদে ঋণ নিয়ে চার বিঘা জমিতে আলু চাষ করেন তিনি। কিন্তু আলুর দাম না ওঠায় মাঠেই পড়ে থাকে আলু। পরিবারের দাবি,এই অবস্থায় দেনা মেটাতে না পারার আতঙ্কে আত্মহত্যা করেন তপন জানা।

হাইকোর্টের তিরস্কারের পরেও রাজ্যের আলু-সঙ্কট সেই তিমিরেই।  একদিকে বস্তা বস্তা ফসল নষ্ট অন্যদিকে ঋণের বোঝা ঘাড়ে নিয়ে আত্মঘাতী একের পর এক আলুচাষি। তবে  শুধুই কি  কৃষকের আত্মহত্যা? সমস্যা কিন্তু এখানে শেষ নয়। বরং শুরু। একমাত্র হুগলি নয়, রাজ্যে বাকি জেলাগুলিতেও এখন একই ছবি। বাঁকুড়া হোক, বা বর্ধমান কিংবা পশ্চিম মেদিনীপুর। সব জেলায় এক সমস্যার মুখোমুখি আলুচাষীরা। এবছর উত্‍পাদন বেশ ভাল হয়েছে। কিন্তু কার্যত বন্ধ আলুর বিক্রি।

ব্যবসায়ীরা আলু কেনার পথে পা বাড়াচ্ছেন না। ফলে মাঠের আলু মাঠেই রেখে দিতে বাধ্য হচ্ছেন চাষীরা। পচে, নষ্ট হয়ে যাওয়ার ভয়ে বিক্রি করতে চাইলে, কেজি প্রতি দু-তিন টাকার বেশি দাম পাচ্ছেন না চাষীরা। সেই দাম আজ আরও নেমে দেড় টাকায় দাঁড়িয়েছে। এই অবস্থায় কী করবেন, ভেবে পাচ্ছেন না তাঁরা।     চাষিদের পাশে দাঁড়াতে সাড়ে পাঁচ টাকা কেজি দরে আলু কিনবে রাজ্য সরকার। সিঙ্গুরের একটি হিমঘরে আচমকা পরিদর্শনে গিয়ে গতকাল একথা জানান কৃষি বিপননমন্ত্রী অরূপ রায় । তবে আশ্বাসে মিললেও সুরাহা মেলে কিনা এখন সেদিকেই তাকিয়ে আলুচাষিরা।

.