ময়নাতদন্তের পক্রিয়াতে গতি আনতে মঞ্চ গড়ল সরকার, চালু হল ওয়েবসাইটও

অস্বাভাবিক মৃত্যুর তদন্তে ময়নাতদন্ত এবং  ফরেনসিক পরীক্ষা ছাড়া উপায় নেই। কিন্তু পরিকাঠামোর অভাব কিম্বা রিপোর্ট পেতে দেরি। সবমিলিয়ে বারেবারেই ধাক্কা খায় তদন্তপ্রক্রিয়া। তদন্তে গতি আনতে এবার ফরেনসিক মেডিসিনকে এক ছাতার তলায় আনার প্রচেষ্টায় রাজ্য সরকার।  

Updated By: Aug 30, 2015, 07:41 PM IST

ওয়েব ডেস্ক: অস্বাভাবিক মৃত্যুর তদন্তে ময়নাতদন্ত এবং  ফরেনসিক পরীক্ষা ছাড়া উপায় নেই। কিন্তু পরিকাঠামোর অভাব কিম্বা রিপোর্ট পেতে দেরি। সবমিলিয়ে বারেবারেই ধাক্কা খায় তদন্তপ্রক্রিয়া। তদন্তে গতি আনতে এবার ফরেনসিক মেডিসিনকে এক ছাতার তলায় আনার প্রচেষ্টায় রাজ্য সরকার।  

দুর্ঘটনা,  আত্মহত্যা  বা খুন, পুলিসি তদন্তে অন্যতম জরুরি ময়নাতদন্তের রিপোর্ট। পুলিসি নির্দেশের জন্য অপেক্ষা, বিকেলের পর ময়নাতদন্ত না হওয়ার মতো বিষয়গুলি যেমন রয়েছে। তার সঙ্গে রয়েছে হাতে লিখে ময়নাতদন্তের রিপোর্ট দেওয়ার বিষয়টিও। হাতে লিখে রিপোর্ট দেওয়া সময়সাপেক্ষ। তাতে আবার পর্যাপ্ত পরিমাণে চিকিত্‍‍সকের অভাব। তাই স্বাভবাবিকভাবেই বিলম্বিত হয় গোটা প্রক্রিয়া। এরসঙ্গে আবার ফরেনসিক সায়েন্স মেডিসিনের রিপোর্ট পেতে দেরি হলে ময়নাতদন্তের রিপোর্ট দিতে আরও দেরি হয়ে যায়।

তদন্তে এই সামগ্রিক বিলম্ব দূর করতে এবং গোটা ফরেনসিক মেডিসিনকে এক ছাতার তলায় আনার প্রচেষ্টায় রাজ্য সরকার। THE BENGAL ACADEMY OF FORENSIC MEDICINE নামে ম়ঞ্চ গড়া হয়েছে। রবিবার ছিল সেই মঞ্চের প্রথম বার্ষিক সাধারণ সভা। চিকিত্‍‍সকরা কোন পথে এগোবেন তার নির্দেশিকা দেবে মঞ্চ। থাকবে কম্পিউটারের মাধ্যমে ময়নাতদন্তের রিপোর্ট তৈরির প্রক্রিয়া। চালু হল  ওয়েবসাইট।

সংগঠনের প্রথম বার্ষিক সাধারণসভায় ফরেনসিক মেডিসিনের রূপরেখা ও নৈতিক দিকগুলি নিয়ে আলোচনা হল।

.