শীত কী চলে এলো? কী বলছে আবহাওয়া দফতর?

শক্তি হারিয়ে নিম্নচাপ বাংলাদেশের দিকে সরে যেতেই এক ধাক্কায় পারদ নামল আট ডিগ্রি। উত্তুরে হাওয়ার প্রভাবে ভোরের দিকে শীত শীত আমেজ। তবে  শীত আসতে ঢের দেরি বলে জানিয়েছে আবহাওয়া দফতর। নিম্নচাপের সৌজন্যে ভরা কার্তিকেও মেঘ-বৃষ্টির খেলা। বৃহস্পতিবার বিকেল থেকে শুরু হয় বৃষ্টি। শুক্রবার বৃষ্টি কম থাকলেও, আকাশ ছিল মেঘলা। শনিবার সকাল থেকে শ্রাবণ ধারায় ভিজেছে শহর কলকাতা। সন্ধের পরে বৃষ্টি কিছুটা কমে। সেই নিম্নচাপ শক্তি হারিয়ে বাংলাদেশের দিকে সরে যেতেই, ঢুকতে শুরু করেছে উত্তুরে বাতাস। পাহাড়ের দিক থেকে আসা ওই বাতাসে জলীয় বাষ্প অনেকটাই কম। ফলে রবিবার থেকে আবহাওয়ার ক্রমশ উন্নতি হয়েছে। এদিকে উত্তুরে হাওয়ার প্রভাবে কলকাতা সহ দক্ষিণবঙ্গের তাপমাত্রা এক ধাক্কায় নেমে যায় আট ডিগ্রি। শীত শীত ভাব। স্পিড কমেছে ফ্যানের। চামড়ায় টান পড়াও শুরু হয়েছে। অনেকেই একে শীত ভেবে বের করে ফেলেছেন গরম জামা। তবে কী সময়ের আগেই শহরে শীতের আগমন? না। আলিপুর আবহাওয়া দফতর স্পষ্টই জানাচ্ছে, এটা কেবলই একটা শীত শীত আমেজ। শীত আসবে নির্ধারিত সময়ে।

Updated By: Nov 6, 2016, 05:09 PM IST
শীত কী চলে এলো? কী বলছে আবহাওয়া দফতর?

ওয়েব ডেস্ক: শক্তি হারিয়ে নিম্নচাপ বাংলাদেশের দিকে সরে যেতেই এক ধাক্কায় পারদ নামল আট ডিগ্রি। উত্তুরে হাওয়ার প্রভাবে ভোরের দিকে শীত শীত আমেজ। তবে  শীত আসতে ঢের দেরি বলে জানিয়েছে আবহাওয়া দফতর। নিম্নচাপের সৌজন্যে ভরা কার্তিকেও মেঘ-বৃষ্টির খেলা। বৃহস্পতিবার বিকেল থেকে শুরু হয় বৃষ্টি। শুক্রবার বৃষ্টি কম থাকলেও, আকাশ ছিল মেঘলা। শনিবার সকাল থেকে শ্রাবণ ধারায় ভিজেছে শহর কলকাতা। সন্ধের পরে বৃষ্টি কিছুটা কমে। সেই নিম্নচাপ শক্তি হারিয়ে বাংলাদেশের দিকে সরে যেতেই, ঢুকতে শুরু করেছে উত্তুরে বাতাস। পাহাড়ের দিক থেকে আসা ওই বাতাসে জলীয় বাষ্প অনেকটাই কম। ফলে রবিবার থেকে আবহাওয়ার ক্রমশ উন্নতি হয়েছে। এদিকে উত্তুরে হাওয়ার প্রভাবে কলকাতা সহ দক্ষিণবঙ্গের তাপমাত্রা এক ধাক্কায় নেমে যায় আট ডিগ্রি। শীত শীত ভাব। স্পিড কমেছে ফ্যানের। চামড়ায় টান পড়াও শুরু হয়েছে। অনেকেই একে শীত ভেবে বের করে ফেলেছেন গরম জামা। তবে কী সময়ের আগেই শহরে শীতের আগমন? না। আলিপুর আবহাওয়া দফতর স্পষ্টই জানাচ্ছে, এটা কেবলই একটা শীত শীত আমেজ। শীত আসবে নির্ধারিত সময়ে।

আরও পড়ুন এই পাঁচ ভারতীয়র টাকায় প্রায় ২০টা রিও অলিম্পিক আয়োজন করা যাবে!

আবহাওয়া দফতর বলছে, এই পারাপতন কিন্তু দীর্ঘস্থায়ী হবে না। সর্বনিম্ন তাপমাত্রা ঘোরা ফেরা করবে কুড়ি ডিগ্রির আশেপাশেই। তবে এত কিছু নিয়ে ভাবতে রাজি নয় শহরবাসী। বরং পড়ে পাওয়া চোদ্দো আনার মত শীতের এই অনিভুতিকেই চুটিয়ে উপভোগ করছেন তাঁরা। ওয়েলিংটনেও শুরু হয়ে গেছে গরম জামার কেনাবেচা।

আরও পড়ুন  জন্মদিনে বিরাটের হোটেলর ঘর কেমন সাজালেন অনুষ্কা শর্মা?

.